ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

মার্কিন কূটনীতিককে গ্রেফতার করেছে তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৬ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০২১
মার্কিন কূটনীতিককে গ্রেফতার করেছে তুরস্ক

ভুয়া পাসপোর্ট বিক্রির অভিযোগে এক মার্কিন কূটনীতিককে গ্রেপ্তার করেছে তুরস্ক। তিনি লেবানন দূতাবাসে ছিলেন।

ইস্তানবুল বিমানবন্দর থেকে তাকে গ্রেফতার করে বিমানবন্দর কর্তৃপক্ষ।  

এ বিষয়ে আঙ্কারায় মার্কিন দূতাবাসের পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি।

অভিযোগ উঠেছে, ওই কূটনীতিক এক সিরীয়কে জার্মানিতে যাওয়ার জন্য ভুয়া পাসপোর্ট বিক্রি করেছিলেন। পাসপোর্ট দেওয়া সিরীয়কে আটক করার পর ছেড়ে দেওয়া হয়েছে।

তুরস্কের সরকারি কর্মকর্তা জানান, গত ১১ নভেম্বর ওই কূটনীতিককে আটক করা হয়।  

বিমানবন্দর কর্তৃপক্ষ জানায়, এক সিরীয় ডিপ্লোমেটিক পাসপোর্ট নিয়ে যাচ্ছেন দেখে তাদের সন্দেহ হয়। এরপর ভিডিও ক্যামেরার ফুটেজ দেখেন তারা। সেখানে দেখা যায়, ওই কূটনীতিক সিরীয়কে পাসপোর্ট দিচ্ছেন। বিনিময়ে তিনি একটি খাম পাচ্ছেন, সেই খামে ১০ হাজার ডলার ছিল। তারা পোশাক বিনিময়ও করেছিলেন।

তুরস্কের সরকারপন্থি সংবাদপত্র সাবাহ জানিয়েছে, ওই কূটনীতিক লেবাননে মার্কিন দূতাবাসে কর্মরত। তাই তিনি তুরস্কে কূটনৈতিক সুরক্ষা পাবেন না। এ কারণেই তাকে গ্রেপ্তার করার অধিকার তুরস্কের আছে।

ডয়েচে ভেলের প্রতিবেদনে বলা হয়, সংবাদপত্রের রিপোর্টে ওই কূটনীতিককে ডিজেকে বলে উল্লেখ করা হয়েছে। পর্যবেক্ষকদরে মতে, এমনিতেই যুক্তরাষ্ট্রের সঙ্গে তুরস্কের সম্পর্ক ভালো নয়। তার ওপর এভাবে তুরস্ক এক কূটনীতিককে গ্রেফতার করায় সম্পর্ক আরও খারাপ হতে পারে।

বাংলাদেশ সময়: ১৯৪৬ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০২১
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।