ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

দ. কোরিয়ায় সাবেক রাষ্ট্রপতিকে বিশেষ ক্ষমা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৩ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০২১
দ. কোরিয়ায় সাবেক রাষ্ট্রপতিকে বিশেষ ক্ষমা

দুর্নীতি কেলেঙ্কারিতে ২২ বছরের কারাদণ্ড পাওয়া দক্ষিণ কোরিয়ার সাবেক রাষ্ট্রপতি পার্ক জিউন-হাইকে বিশেষ ক্ষমা ঘোষণা করেছেন দেশটির বর্তমান রাষ্ট্রপতি মুন জায়ে-ইন।

শুক্রবার (২৪ ডিসেম্বর) ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

দক্ষিণ কোরিয়ার ইতিহাসে গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রথম রাষ্ট্রপতি হিসেবে ক্ষমতাচ্যুত হয়েছিলেন পার্ক জিউন-হাই।

৬৯ বছর বয়সী এই নেত্রী ২০১৮ সালে ক্ষমতার অপব্যবহার এবং বলপ্রয়োগের অভিযোগে দোষী সাব্যস্ত হন। এর আগের বছর তাকে অভিশংসিত করা হয়।

বন্দি থাকা অবস্থায় এ বছর সাবেক এই রাষ্ট্রপতিকে কাঁধ ও কোমরের ব্যথার কারণে তিনবার হাসপাতালে ভর্তি করা হয়েছে।

স্থানীয় সংবাদ মাধ্যম ইয়নহাপ জানিয়েছে, নতুন বছরে বর্তমান রাষ্ট্রপতির বিশেষ ক্ষমার তালিকায় ছিলেন পার্ক জিউন-হাই। শারীরিক অসুস্থতা বিবেচনায় তাকে এই তালিকায় রাখা হয়। তবে ক্ষমার বিষয়ে দক্ষিণ কোরিয়ার সরকারের এই সিদ্ধান্ত বেশ বিস্ময়ের সৃষ্টি করেছে। কারণ শারীরিক অসুস্থতা বিবেচনায় পার্ক জিউন হাইকে ক্ষমার বিষয়টি ইতোপূর্বে প্রত্যাখ্যান করেছিলেন রাষ্ট্রপতি মুন জায়ে-ইন।

প্রসঙ্গত, ২০১৩ সালের ফেব্রুয়ারি মাসে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব নিয়েছিলেন পার্ক জিউন-হাই। এরপর থেকেই তার বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার ও সংবিধান লঙ্ঘনের অভিযোগ ওঠে।

বাংলাদেশ সময়: ১৯৫৩ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০২১
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।