ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

মাদাগাস্কারে জাহাজডুবিতে নিহত বেড়ে ৮৫

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১১ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০২১
মাদাগাস্কারে জাহাজডুবিতে নিহত বেড়ে ৮৫

এই সপ্তাহে পূর্ব আফ্রিকার দেশ মাদাগাস্কারের উত্তরপূর্ব উপকূলে মালবাহী জাহাজডুবির ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৮৫-তে দাঁড়িয়েছে।

১২ ফুট দৈর্ঘ্যের মালবাহী জাহাজটির যাত্রী নেওয়ার অনুমোদন ছিল না।

কিন্তু সোমবার দুর্ঘটনার সময় জাহাজটিতে প্রায় ১৩৮ জন আরোহী ছিল বলে জানিয়েছে সামুদ্রিক কর্তৃপক্ষ।

এরমধ্যে ৫০ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। নিহতদের মধ্যে পাঁচজন শিশু রয়েছে। শুক্রবার (২৪ ডিসেম্বর) কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এদিকে এ ঘটনার প্রাথমিক তদন্তে জাহাজের ইঞ্জিনে ‘কারিগরি ত্রুটি’ ছিল বলে জানিয়েছেন মাদাগাস্কারের মেরিটাইম অ্যান্ড রিভার পোর্ট এজেন্সির সমুদ্রে অভিযান বিষয়ক পরিচালক অ্যাদ্রিয়ান ফ্যাব্রিস।

এর আগে বুধবার (২২ ডিসেম্বর) উপকূলীয় আবহাওয়া খারাপ থাকার কারণে নিখোঁজদের সন্ধানে অভিযান বাতিল করা হয়েছিল। পরে বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) আবার উদ্ধার অভিযান শুরু হয়।  

দুর্ঘটনার কয়েকঘণ্টা পর মাদাগাস্কারের পুলিশ বিষয়ক মন্ত্রী সের্গে গেলে জাহাজডুবির স্থান পরিদর্শনে গিয়েছিলেন। পরে তাকে বহনকারী হেলিকপ্টারটিও বিধ্বস্ত হয়। তার ১২ ঘণ্টা পর মঙ্গলবার সকালে মন্ত্রীকে জীবিত উদ্ধার করা হয়। ভেসে থাকার জন্য তিনি বিধ্বস্ত হেলিকপ্টারটির পাইলটের আসনকে কাজে লাগিয়েছিলেন।

হেলিকপ্টারটির আরেক যাত্রীকেও জীবিত উদ্ধার করা হয়েছে। বাকি দুজনের ভাগ্যে কী ঘটেছে তা অজানা।

বাংলাদেশ সময়: ১৬১১ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০২১
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।