ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

তিয়েনআনমেন গণহত্যার ২ ভাস্কর্য সরিয়ে ফেলা হলো

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৩ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০২১
তিয়েনআনমেন গণহত্যার ২ ভাস্কর্য সরিয়ে ফেলা হলো

হংকংয়ে তিয়েনআনমেন স্কয়ারের গণহত্যার স্মৃতিস্তম্ব সরিয়ে ফেলেছে আরও দুটি বিশ্ববিদ্যালয়।

এরমধ্যে হংকং চাইনিজ বিশ্ববিদ্যালয় ‘গডেস অব ডেমোক্রেসি’ শীর্ষক ভাস্কর্যটি এবং লিংনান বিশ্ববিদ্যালয় অপর একটি ভাস্কর্য সরিয়ে নিয়েছে।

শুক্রবার (২৪ ডিসেম্বর) ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এরআগে বৃহস্পতিবার হংকং বিশ্ববিদ্যালয় ‘পিলার অব শেম’ সরিয়ে নেয়। এমন এক সময় ভাস্কর্যগুলো সরানো হচ্ছে যখন হংকংয়ে রাজনৈতিক ভিন্ন মতালম্বীদের ওপর বেইজিং ক্রমেই দমন-পীড়ন বাড়িয়েছে।

এদিকে হংকং চাইনিজ বিশ্ববিদ্যালয় ভাস্কর্য অপসারণের বিষয় নিশ্চিত করেনি। তারা একটি ‘অননুমোদিত ভাস্কর্য’ সরিয়ে ফেলা হয়েছে বলে জানিয়েছে। এছাড়া বিশ্ববিদ্যালয় কখনই ক্যাম্পাসে ভাস্কর্য প্রদর্শনের অনুমোদন দেয়নি বলেও জানায় কর্তৃপক্ষ।

তবে আইনগত ও নিরাপত্তা ঝুঁকির কারণে বিশ্ববিদ্যালয়ে স্থাপিত ভাস্কর্য সরিয়ে ফেলার কথা জানিয়েছে লিংনান বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। প্রতিষ্ঠানের কর্মকর্তারা স্থানীয় সময় শুক্রবার সকালে ভাস্কর্যটির চারপাশ ঘিরে ফেলেন।

সোশ্যাল মিডিয়ায় এক পোস্টে হংকংয়ের আলোকচিত্রী এবং কলাম লেখক গ্যালিলিও চেং জানান, ৬.৪ মিটার এবং ৩.২ মিটার উচ্চতার যে দুটি ভাস্কর্য ২০১০ সালে স্থাপন করা হয়েছিল, তা সরিয়ে নেওয়া হয়েছে।

১৯৮৯ সালের ৪ জুন বেইজিংয়ের তিয়েনআনমেন স্কয়ারে গণতন্ত্রের দাবিতে বিক্ষোভের সময় সেনারা গুলি চালালে অনেক বিক্ষোভকারী নিহত হয়।  

বাংলাদেশ সময়: ১৭০৩ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০২১
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।