ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

জাতিসংঘে ইসরায়েলের পক্ষে ভোট দিলো যেসব দেশ 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৬ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০২১
জাতিসংঘে ইসরায়েলের পক্ষে ভোট দিলো যেসব দেশ 

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলের ‘সীমাহীন যুদ্ধাপরাধ’ তদন্ত করতে জাতিসংঘ মানবাধিকার বিষয়ক সংস্থা ইউএনএইচআরসি’র উদ্যোগের প্রতি সমর্থন দিয়েছে ১২৫টি দেশ।

পার্স টুডের প্রতিবেদনে বলা হয়, চলতি বছরের মে মাসে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ১১দিন ধরে আগ্রাসন চালায় ইসরায়েল।

এতে ভয়াবহ যুদ্ধাপরাধ সংঘটিত হয়।  

ইউএনএইচআরসি’র বোর্ড কথিত ‘গ্রিন লাইনে’ ইসরায়েলি সামরিক বাহিনীর সীমাহীন মানবাধিকার লঙ্ঘনের পূর্ণাঙ্গ তদন্তের অনুমোদন দিয়েছে। ইসরায়েল অধিকৃত পশ্চিম তীর এবং অবরুদ্ধ গাজা উপত্যকাকে সংযুক্ত করেছে এই গ্রিন লাইন।

যুদ্ধাপরাধ ও মানবাধিকার লঙ্ঘনের ঘটনা তদন্তের বিষয়ে ইউএনএইচআরসি’র পক্ষ থেকে অর্থ বরাদ্দ না দেওয়ার আহ্বান জানিয়েছিল ইসরায়েল। তাদের এই আহ্বানের পর বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) রাতে ১৯৩ সদস্যের জাতিসংঘ সাধারণ পরিষদে বিষয়টি নিয়ে ভোটাভুটি হয়।

ভোটে ইসরায়েলের প্রস্তাবের বিরুদ্ধে ভোট দিয়েছে ১২৫ দেশ, ভোট দেওয়া থেকে বিরত ছিল ৩৪ দেশ।

ইসরায়েলের পক্ষে ভোট দিয়েছে আটটি দেশ। দেশগুলো হলো- যুক্তরাষ্ট্র, ইসরায়েল, মার্শাল আইল্যান্ড, মাইক্রোনেশিয়া, নাউরু, হাঙ্গেরি, পালাউ ও পাপুয়া নিউগিনি।

ভোটাভুটির পর জাতিসংঘে নিযুক্ত ফিলিস্তিনের স্থায়ী প্রতিনিধি রিয়াদ মানসুর এর প্রশংসা করেন এবং ইসরাইলের অপরাধযজ্ঞ তদন্তের জন্য বাজেট বরাদ্দ দেয়ায় জাতিসংঘ সাধারণ পরিষদকে তিনি ধন্যবাদ জানান। একই সঙ্গে তিনি ফিলিস্তিনি শরণার্থীদের জন্য জাতিসংঘের পক্ষ থেকে ত্রাণ তহবিল বাড়ানোর অনুরোধ করেন।

বাংলাদেশ সময়: ১৫৩৬ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০২১
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।