ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

কঙ্গোয় বড়দিনের উৎসবে আত্মঘাতী বোমা হামলা, নিহত ৬

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৯ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০২১
কঙ্গোয় বড়দিনের উৎসবে আত্মঘাতী বোমা হামলা, নিহত ৬

আফ্রিকার দেশ কঙ্গোর পূর্বাঞ্চলীয় শহর বেনির একটি রেস্তোরাঁয় আত্মঘাতী বোমা হামলায় কমপক্ষে ৬ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ১৩ জন।

শনিবার (২৫ ডিসেম্বর) এ হামলার সময় রেস্তোরাঁটির ভেতর শিশুসহ ৩০ জন লোক বড়দিন উদযাপন করছিলেন। বিবিসি জানিয়েছে, ওই সময় হামলাকারী রেস্তোরাঁয় ঢুকতে চাইলে পুলিশের বাধার মুখে পড়েন। তাৎক্ষণিকভাবে তিনি রেস্তোরাঁর প্রবেশপথে নিজেকে উড়িয়ে দেন। হত্যা করেন আরও ৫ জনকে।

প্রাণঘাতী এই হামলার জন্য দেশটির কর্মকর্তারা মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) সংশ্লিষ্ট অ্যালাইড ডেমোক্রেটিক ফোর্সেসকে (এডিএফ) দায়ী করেছেন। কিন্তু কোনো গোষ্ঠীই এখন পর্যন্ত হামলার দায় স্বীকার করেনি।

স্থানীয় এক রেডিওর সংবাদ পাঠক নিকোলাস ইকিলা বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘ইন বক্স’ রেস্তোরাঁয় একটি মোটর সাইকেল রাখা ছিল। হঠাৎ এটি উল্টে যায়। একপর্যায়ে ভয়াবহ বিস্ফোরণ ঘটে। খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পৌঁছায় নিরাপত্তা বাহিনী। সতর্কতা হিসেবে পূর্বাঞ্চলে জারি করা হয়েছে জরুরি অবস্থা। নিরাপত্তার স্বার্থে জনসাধারণকে ঘরে থাকার পরামর্শ দিয়েছে নিরাপত্তা বাহিনী।

সাম্প্রতিক মাসগুলোতে বেনিতে ইসলামপন্থি জঙ্গি ও সেনাবাহিনীর মধ্যে বেশ কয়েকবার সংঘর্ষের ঘটনা ঘটেছে।

উগান্ডার কর্তৃপক্ষ বলছে, এডিএফ তাদের রাজধানী কামপালাসহ দেশের অনেক অঞ্চলে একাধিক হামলার জন্য দায়ী। চলতি বছরের মার্চে যুক্তরাষ্ট্রও আইএসঘনিষ্ঠ এই গোষ্ঠীকে তাদের সন্ত্রাসী তালিকায় অন্তর্ভুক্ত করে।

বাংলাদেশ সময়: ১১৩৯ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০২১
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ