ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

আফগান উগ্রবাদীরা পাকিস্তানের জন্য হুমকি

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪২ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২১
আফগান উগ্রবাদীরা পাকিস্তানের জন্য হুমকি ফাওয়াদ চৌধুরী

আফগানিস্তানের উগ্রবাদীরা পাকিস্তানের জন্য হুমকি বলে জানিয়েছেন পাকিস্তানের তথ্য ও সম্প্রচার মন্ত্রী ফাওয়াদ চৌধুরী।  

সোমবার (২৭ ডিসেম্বর) ইসলামাবাদের পাকিস্তান-চীন কেন্দ্রে দেশটির প্রতিষ্ঠাতা মোহাম্মাদ আলী জিন্নাহর জীবন ও কর্মের ওপর আয়োজিত এক চিত্র প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন।

 

ফাওয়াদ চৌধুরী বলেন, আফগানিস্তানে নারীরা একাকী ভ্রমণ করতে পারে না এবং তাদেরকে স্কুলে যাওয়ারও অনুমতি দেওয়া হচ্ছে না।

পাকিস্তানের তথ্যমন্ত্রী বলেন, তালেবানের পশ্চাদমুখী চিন্তাধারা পাকিস্তানের জন্য বড় ধরনের হুমকি সৃষ্টি করছে। একটি উগ্রবাদী গোষ্ঠী পাকিস্তানের সীমান্তবর্তী দেশের ক্ষমতা দখল করার কারণে এই গোষ্ঠীর উগ্রবাদী দর্শন পাকিস্তানে ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে।

এর আগে রোববার (২৬ ডিসেম্বর) এক নির্দেশনায় আফগান সরকার জানায়, দেশটিতে ট্যাক্সিতে উঠতে গেলে নারীদের হিজাব পরতেই হবে, ক্ষেত্রবিশেষে তাদের বোরকাও পরতে হবে। ট্যাক্সিচালকদেরও একগুচ্ছ নিয়ম মানতে হবে। তাদের লম্বা দাড়ি রাখতে হবে এবং প্রার্থনার জন্য থামতে হবে। তারা ট্যাক্সিতে কোনো গান বাজাতে পারবেন না।

নির্দেশিকায় আরও বলা হয়, নারীরা হিজাব না পরলে তাদের ট্যাক্সিতে নেওয়া যাবে না। কোনো নারী যদি ৭২ কিলোমিটার বা তার বেশি দূরত্বে যেতে চান, তাহলে তার সঙ্গে কোনো পুরুষ আত্মীয় থাকতেই হবে।

বাংলাদেশ সময়: ১৬৪২ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২১
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।