ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

মিয়ানমারে জনপ্রিয় মডেলের ৩ বছরের জেল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৮ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২১
মিয়ানমারে জনপ্রিয় মডেলের ৩ বছরের জেল

সামরিক অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে অংশ নেওয়ায় মিয়ানমারের জনপ্রিয় মডেল ও অভিনেতা পেইং তাখোনকে (২৪) তিন বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

মঙ্গলবার (২৮ ডিসেম্বর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

মিয়ানমারে তাখোনের লাখ লাখ ভক্ত ও অনুসারী আছে। বিক্ষোভে অংশ নেওয়া ছাড়াও অনলাইনে জান্তা সরকারের বিরুদ্ধে সরব ভূমিকা পালন করেছিলেন তিনি। দেশটির ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চি’র বেশ কিছু ছবি পোস্ট করে তার মুক্তি দাবি করেছিলেন জনপ্রিয় এই মডেল।

গত এপ্রিলে তাখোনকে গ্রেপ্তার করে জান্তা সরকার। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে তাখোনের বোনের দেওয়া পোস্ট অনুযায়ী, স্থানীয় সময় ভোর ৫টার দিকে আটটি সামরিক ট্রাকে করে আসা প্রায় ৫০ জন সৈন্য তাখোনকে গ্রেপ্তার করে নিয়ে যায়। গ্রেপ্তারের পর তার ইনস্টাগ্রাম ও ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়। ইনস্টাগ্রামে তার ১০ লাখেরও বেশি অনুসারী আছে।

তাখোনের আইন উপদেষ্টা খিন মং মিয়ান্ত বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন, তাকে কঠোর সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। তার পরিবার এ রায়ের বিরুদ্ধে আপিল করার বিষয়টি বিবেচনা করছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এই মডেলের ঘনিষ্ঠ এক ব্যক্তি বিবিসিকে জানিয়েছেন, গ্রেপ্তারের সময় তাখোন বিষন্নতা ও শারীরিক সমস্যায় ভুগছিলেন। তিনি ঠিকমতো দাঁড়াতেও পারছিলেন না।

মিয়ানমারে ২০২০ সালের নির্বাচনে কারচুপির অভিযোগ তুলে অং সান সু চি’র গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করে সামরিক বাহিনী। তারপর ক্ষমতা দখল করে ব্যাপক দমনপীড়ন শুরু করে তারা। ওই অভ্যুত্থানের পর থেকেই দেশটিতে সেনাবাহিনীর বিরুদ্ধে বিক্ষোভ ও লড়াইয়ে এ পর্যন্ত অন্তত এক হাজার ১৭৮ জনের প্রাণহানি হয়েছে বলে জানিয়েছে অ্যাসোসিয়েশন ফর অ্যাসিস্ট্যান্স অব পলিটিকাল প্রিজনার্স (এএপিপি)।

এদিকে দেশটিতে তাখোনের মতো আরও কয়েকজন জনপ্রিয় তারকাকে গ্রেপ্তার করেছে জান্তা সরকার। তাদের মধ্যে একজন মিস মিয়ানমার সুন্দরী খেতাব জেতা তারকা ও একজন কৌতুক অভিনেতা আছেন। তারা উভয়েই অভ্যুত্থানের বিরোধিতা করে বক্তব্য রেখেছিলেন।

বাংলাদেশ সময়: ১৯৩৮ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২১
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।