ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

রাষ্ট্রদ্রোহী প্রকাশনার অভিযোগ, হংকংয়ে ৬ সাংবাদিক গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৪ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২১
রাষ্ট্রদ্রোহী প্রকাশনার অভিযোগ, হংকংয়ে ৬ সাংবাদিক গ্রেপ্তার

রাষ্ট্রদ্রোহী প্রকাশনার অভিযোগে হংকংয়ের অনলাইন পোর্টাল স্ট্যান্ড নিউজের সাবেক ও বর্তমান ছয় সাংবাদিককে গ্রেপ্তার করেছে পুলিশ।

বুধবার (২৯ ডিসেম্বর) স্ট্যান্ড নিউজের অফিসে তল্লাশি চালায় কয়েক শ পুলিশ সদস্য।

তল্লাশি চালানো হয় সাংবাদিকদের বাড়িতেও। পরে ছয় সাংবাদিককে গ্রেপ্তার করার কথা জানানো হয়।

পুলিশ এক বিবৃতিতে জানায়, তারা ৩৪ থেকে ৭৩ বছর বয়সী তিনজন পুরুষ ও তিনজন নারীকে গ্রেপ্তার করেছে। ওয়ারেন্ট নিয়েই তাদের দপ্তর ও বাড়িতে গিয়েছিল তারা।

গ্রেপ্তারদের মধ্যে স্ট্যান্ড নিউজের বর্তমান এবং সাবেক প্রধান সম্পাদকরা আছেন। সেই সঙ্গে রয়েছেন অনলাইন পোর্টালটির সাবেক বোর্ড মেম্বার পপ তারকা ডেনিস হো। ফেসবুকে দেওয়া একটি পোস্টে তিনি নিশ্চিত করেছেন যে তাকে একই অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে এবং পশ্চিমাঞ্চলীয় থানায় নেওয়া হয়েছে।

গ্রেপ্তারদের মধ্যে স্ট্যান্ড নিউজের প্রধান সম্পাদক প্যাট্রিক লাম রয়েছেন। লামকে তার বাড়ি থেকে পুলিশ গ্রেপ্তার করেছে এবং তার কাছ থেকে বেশ কিছু গ্যাজেট জব্দ করা হয়েছে। গ্রেপ্তারদের মধ্যে আরেকজন হলেন- ডেপুটি অ্যাসাইনমেন্ট এডিটর রনসন চ্যান, যিনি হংকং সাংবাদিক সমিতির প্রধান।

ছয় সাংবাদিক গ্রেপ্তার হওয়ার পর হংকংয়ে নতুন করে প্রতিবাদের ঝড় উঠেছে। চীন যে নতুন আইন তৈরি করেছে, তা নিয়ে আবারও সরব হয়েছেন গণতন্ত্রপন্থিরা। বিতর্কিত জাতীয় নিরাপত্তা আইন প্রণয়নের পর থেকে হংকং শহর কর্তৃপক্ষ গণতান্ত্রিক স্বাধীনতার ওপর দমন-পীড়ন চালিয়ে যাচ্ছে বলে অভিযোগ রয়েছে।

এর আগেও সাংবাদিক এবং পত্রিকার সম্পাদককে গ্রেপ্তার করা হয়েছে সেখানে। ‘জাতীয় নিরাপত্তার’ কারণে বন্ধ করে দেওয়া হয়েছে ধনকুবের জিমি লাইয়ের জনপ্রিয় ট্যাবলয়েড ‘অ্যাপল ডেইলি। ’

সূত্র: রয়টার্স, ডয়চে ভেলে, সিবিসি, বিবিসি

বাংলাদেশ সময়: ১৪৪৪ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২১
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।