ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

১২-১৫ বছর বয়সীদের বুস্টার ডোজ দেবে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৫ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২১
১২-১৫ বছর বয়সীদের বুস্টার ডোজ দেবে যুক্তরাষ্ট্র টিকা দেওয়া হচ্ছে

যুক্তরাষ্ট্র ১২ থেকে ১৫ বছর বয়সীদেরও কোভিড-১৯ ভাইরাস প্রতিরোধী টিকার বুস্টার ডোজ দেওয়ার পরিকল্পনা হাতে নিয়েছে। এক্ষেত্রে দেশটির খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) ভাবছে আগামী সোমবার (৩ জানুয়ারি) থেকে ফাইজার-বায়োনটেকের টিকা দেওয়া হবে।

কর্তৃপক্ষ পরিকল্পনা করছে দ্বিতীয় ডোজ দেওয়ার পাঁচ মাস অতিবাহিত হলেই ১২-১৫ বছর বয়সী এবং প্রাপ্তবয়স্কদের বুস্টার ডোজ দেওয়ার, যেখানে পূর্বের পরিকল্পনা ছিল দ্বিতীয় ডোজ দেওয়ার ছয় মাস অতিবাহিত হলে বুস্টার ডোজ দেওয়া হবে। এছাড়া পাঁচ থেকে ১১ বছর বয়সীদের মধ্যে যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম, তাদেরও বোস্টার ডোজ দেওয়ার কথা ভাবা হচ্ছে।

দেশটির রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র’র (সিডিসি) উপদেষ্টা কমিটি আগামী সপ্তাহের মাঝামাঝি এ নিয়ে একটি ভোটের আয়োজন করার পরিকল্পনা করছে। ভোটে এফডিএ-এর পরিকল্পনা অনুমোদন পেলেই বাস্তবায়ন করা হবে।

করোনা ভাইরাসের নতুন ভেরিয়েন্ট ওমিক্রনের কারণে উদ্বেগ ছড়িয়ে পড়েছে পুরো যুক্তরাষ্ট্রে। প্রতিদিনই বাড়ছে নতুন রোগী। যুক্তরাষ্ট্রে ১২ বছর এবং তার ঊর্ধ্বের সকল নাগরিকের মধ্যে ৭০ শতাংশের বেশি টিকা নিয়েছেন। কমপক্ষে ১৮ লাখ ১২ থেকে ৫ বছর বয়সী করোনায় আক্রান্ত হয়েছেন।

বাংলাদেশ সময়: ০০৪৫ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২১
ইইউডি/এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।