ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

খাদ্য সঙ্কটে লকডাউনে থাকা চীনারা 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৯ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২১
খাদ্য সঙ্কটে লকডাউনে থাকা চীনারা 

করোনা ভাইরাস নিয়ন্ত্রণে চীনের শিয়ান শহরে চলছে কড়া লকডাউন। এতে করে সরবরাহ কমে যাওয়ায় শহরটির অনেক বাসিন্দা খাবার সঙ্কটে পড়েছেন বলে অভিযোগ উঠেছে।

 

তবে চীনের সংশ্লিষ্ট কর্মকর্তাদের দাবি, খাবার ও অন্য প্রয়োজনীয় সামগ্রী যথেষ্ট সরবরাহ করা হচ্ছে।  

বিবিসির প্রতিবেদনে বলা হয়, চীনের উত্তরাঞ্চলে শানশি প্রদেশের শিয়ান শহরের বাসিন্দা প্রায় ১ কোটি ৩০ লাখ। গত কয়েক মাসের মধ্যে সবচেয়ে বেশি সংক্রমণ হয়েছে সেখানে। সেখানে করোনার বিস্তার ঠেকাতে গত সপ্তাহে লকডাউন ঘোষণা করে কর্তৃপক্ষ। এ সময় সবাইকে ঘরের ভেতরে থাকার নির্দেশ দেওয়া হয়।

শুক্রবার (৩১ ডিনেস্বর) নবম দিনের মতো লকডাউন চলছে শিয়ানে। লকডাউন দিয়ে করোনা সংক্রমণ শূন্যে নামিয়ে আনতে চায় চীন।  

লকডাউনের প্রথম দিকে শিয়ানে প্রতি পরিবারের একজনকে প্রতি দুই দিন পর একবার খাবার ও নিত্যপ্রয়োজনীয় জিনিস কেনার জন্য বাইরে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছি। কিন্তু সোমবার (২৭ ডিসেম্বর) সেই নিয়মের কড়াকড়ি আরোপ করা হয়। বাসিন্দাদের বলা হয়, একমাত্র করোনা পরীক্ষা ছাড়া কেউ বাইরে যেতে পারবেন না।  

এতে করে খাবার সঙ্কটে পড়েন শহরটির অনেক বাসিন্দা। তাই চীনের সামাজিক যোগাযোগ মাধ্যম ওয়েইবোতে তারা খাবার ও অন্য প্রয়োজনীয় জিনিসপত্র সহায়তা চাইছেন।  

তবে চীনের বাণিজ্যমন্ত্রীর বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানায়, শিয়ান শহরের বাসিন্দাদের কাছে নিত্যপ্রয়োজনীয় সামগ্রী ও খাবার পর্যাপ্ত পরিমাণে আছে।

বাংলাদেশ সময়: ১৯০৭ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২১
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।