ঢাকা, বৃহস্পতিবার, ২৫ মাঘ ১৪২৯, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ১৭ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

আমেরিকায় বিপুল সংখ্যক শিশু করোনায় আক্রান্ত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০২ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২২
আমেরিকায় বিপুল সংখ্যক শিশু করোনায় আক্রান্ত

ঢাকা: আমেরিকায় প্রতি দিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে কোভিড আক্রান্তের সংখ্যা। বিপুল সংখ্যক শিশু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে।

যা দেখে চিকিৎসকরাও আশঙ্কার প্রহর গুনতে শুরু করেছেন। আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে এ সব তথ্য উঠে এসেছে ৷

ফিলাডেলফিয়ার চিলড্রেনস হাসপাতালের সংক্রামক রোগ বিশেষজ্ঞ চিকিৎসক পল অফিট বলেছেন,‘ যে হারে শিশুরা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে, পরিস্থিতি কোথায় গিয়ে দাঁড়াবে তা ভেবেই শিউরে উঠছি। ’

রিপোর্ট বলছে, গত ২২ থেকে ২৮ ডিসেম্বরের মধ্যে আমেরিকায় গড়ে ৩৭৮ জন শিশু হাসপাতালে ভর্তি হয়েছে। আক্রান্তদের বয়স ১৭ এবং তার নিচে। সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) জানিয়েছে, ওই সময়ের মধ্যে হাসপাতালে শিশুদের ভর্তির হার এক লাফে ৬৬ শতাংশে পৌঁছেছে। এর আগে সেপ্টেম্বরে প্রতি দিন গড়ে ৩৪২ জন শিশু হাসপাতালে ভর্তি হয়েছিল। কিন্তু ওমিক্রনের প্রভাবে এবার সেই পরিসংখ্যানকেও ছাড়িয়ে যাওয়ায় আশঙ্কা করছেন চিকিৎসকরা।

আমেরিকায় দৈনিক সংক্রমণ ছয় লাখের কাছাকাছি। ২২ থেকে ২৮ ডিসেম্বরের মধ্যে প্রতিদিন গড়ে ১০ হাজার ২০০ মানুষ হাসপাতালে ভর্তি হয়েছেন। তবে আগামী কয়েক সপ্তাহের মধ্যে পরিস্থিতি যে আরও ভয়াবহ হবে তার সতর্কবার্তা দিয়েছেন চিকিৎসকরা।

ভয়াবহ পরিস্থিতি আমেরিকার ১৮টি স্টেটে। ওহায়ো, ওয়াশিংটন ডিসিতে হাসপাতালে ভর্তির সংখ্যা এক লাফে ২৭ শতাংশ বেড়ে গিয়েছে।

মিনেসোটা বিশ্ববিদ্যালয়ের সংক্রামক রোগ বিশেষজ্ঞ চিকিৎসক মাইকেল ওস্টারহোম বলেন, ‘নাটকীয় ভাবে দেশে কোভিড আক্রান্তের সংখ্যা বাড়ছে। একটা কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছি আমরা। ’

আগামী মাসের মধ্যে সংক্রমণের বিপুল জোয়ার আসতে চলেছে সেই সতর্কবার্তা দিয়েছেন ওস্টারহোম।

বাংলাদেশ সময়: ০১৫৮ জানুয়ারি ০১, ২০২২
এসকে/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa