ঢাকা, বুধবার, ১৯ মাঘ ১৪২৯, ০১ ফেব্রুয়ারি ২০২৩, ০৯ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গেও কথা বলবেন বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৪ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২২
ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গেও কথা বলবেন বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলানস্কি রোববার (০২ জানুয়ারি) টেলিফোনে কথা বলবেন।

শনিবার (০১ জানুয়ারি) এক প্রতিবেদনে বার্তা সংস্থা এএফপি এ তথ্য জানায়।

 

প্রতিবেদনে বলা হয়, ইউরোপের পূর্বাঞ্চলীয় দেশ ইউক্রেনে রাশিয়া কোনো ধরনের আগ্রাসন চালালে তাদের দাঁতভাঙা জবাব দেওয়া হবে—রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে মার্কিন নেতার এমন সতর্কবার্তা জানানোর পর তারা এই ফোনালাপ করতে যাচ্ছেন। উভয় পক্ষ এ তথ্য নিশ্চিত করেছে।

এর আগে প্রথমবারের মতো ‘কঠোর ভাষা’ ব্যবহার করে শুক্রবার বাইডেন বলেন, আমি প্রকাশ্যে এখানে আলোচনা করতে আসিনি। আমরা এটা স্পষ্ট করে বলেছি, তিনি ইউক্রেনে আগ্রাসন চালাতে পারেন না।

সাংবাদিকদের ব্রিফিংকালে বাইডেন জানান, তিনি প্রেসিডেন্ট পুতিনকে স্পষ্ট করে বলে দিয়েছেন যে রাশিয়া ইউক্রেনে আগ্রাসন চালালে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করা হবে এবং ন্যাটো মিত্রদের নিয়ে ইউরোপে তাদের উপস্থিতি জোরদার করবেন।

এ বিষয়ে হোয়াইট হাউসের এক কর্মকর্তা জানান, রোববার জেলানস্কির সঙ্গে কথা বলার সময় বাইডেন ইউক্রেনের সার্বভৌমত্ব ও ভূখণ্ডগত অখণ্ডতার প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন পুনর্ব্যক্ত এবং ইউক্রেন সীমান্তে রুশ সেনা উপস্থিতির বিষয়ে আলোচনা করবেন। এছাড়াও তিনি ওই অঞ্চলে ছড়িয়ে পড়া উত্তেজনা প্রশমনে সহায়তায় আসন্ন কূটনৈতিক সম্পৃক্ততার প্রস্তুতি পর্যালোচনা করবেন।

এক টুইটার বার্তায় জেলানস্কি বাইডেনের সঙ্গে আলোচনার অপেক্ষায় রয়েছেন বলে জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৪৩৪ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa