ঢাকা, রবিবার, ২১ মাঘ ১৪২৯, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৩ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

অস্ত্র নয়, খাদ্য-জীবনমানের উন্নয়নে গুরুত্ব কিমের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৫ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২২
অস্ত্র নয়, খাদ্য-জীবনমানের উন্নয়নে গুরুত্ব কিমের

পরমাণু অস্ত্র নয়, অর্থনৈতিক ও জীবনমানের উন্নয়ন চান উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন।

শনিবার (০১ জানুয়ারি) ক্ষমতা গ্রহণের ১০ বছর উপলক্ষে দেওয়া ভাষণে ২০২২ সালের মূল লক্ষ্য সম্পর্কে জানান এই নেতা।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ওয়ার্কার্স পার্টি অব কোরিয়ার (ডব্লিউপিকে) অষ্টম কেন্দ্রীয় কমিটির চতুর্থ প্ল্যানারি মিটিংয়ের বক্তব্যে কিম বলেন, চলমান সমস্যা কাটাতে ২০২২ সালে উত্তর কোরিয়ার প্রধান লক্ষ্য হবে অর্থনৈতিক উন্নয়ন এবং মানুষের জীবনমানের উন্নতি করা। কারণ দেশের মানুষ মৃত্যুর সঙ্গে লড়াই করছে।

এর আগে বেশিরভাগ সময় বক্তব্য রাখতে গিয়ে পরমাণু উন্নয়নের কথা বলতেন কিম। এবার তার মুখে শোনা গেল ভিন্ন সুর। করোনা মহামারি শুরু হওয়ার পর থেকে অভ্যন্তরীণ লকডাউনে চলে যায় কিম প্রশাসন। তবে সারাবিশ্বের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন থাকায় চরম খাদ্য সংকট দেখা গেছে দেশটিতে।

২০১১ সালে বাবার মৃত্যুর পর দায়িত্ব নেন কিম। তিনি বলেন, আগামী বছর আমাদের পার্টির প্রধান কাজ হলো ‘পঞ্চবার্ষিকী পরিকল্পনা’ বাস্তবায়নে নিশ্চয়তা দেওয়া। রাষ্ট্রের উন্নয়ন ও জনগণের জীবনমানের ক্ষেত্রে একটি উল্লেখযোগ্য পরিবর্তন আনা।

এছাড়া কিম তার বক্তব্যে গ্রামীণ উন্নয়নের জন্য একটি উচ্চাভিলাষী পরিকল্পনার কথা জানান। বলেন মানুষের খাদ্যাভ্যাস, স্কুল ইউনিফর্ম এবং ‘অ-সমাজতান্ত্রিক চর্চার’ ক্ষেত্রে সামরিক অভিযান পরিচালনার প্রয়োজনীয়তার কথাও।

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa