ঢাকা, শুক্রবার, ১৩ মাঘ ১৪২৯, ২৭ জানুয়ারি ২০২৩, ০৪ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

প্লাস্টিকের মোড়কে ফল-সবজি বিক্রি নিষিদ্ধ ফ্রান্সে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০০ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২২
প্লাস্টিকের মোড়কে ফল-সবজি বিক্রি নিষিদ্ধ ফ্রান্সে

শসা, লেবু এবং কমলাসহ ৩০ ধরনের ফল ও শাকসবজি প্লাস্টিকের মোড়কে বিক্রি নিষিদ্ধ করেছে ফ্রান্স। নতুন বছরের প্রথম দিনে দেশটিতে এই আইন কার্যকর হলো।

শনিবার (০১ জানুয়ারি) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

এতে বলা হয়, প্রায় ৩০ ধরনের ফল ও শাকসবজি প্লাস্টিকের মোড়কে বিক্রি নিষিদ্ধ করা হলেও বড় প্যাকেট বা প্রক্রিয়াজাত ফলের ক্ষেত্রে ছাড় থাকছে।

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ নতুন এই আইনকে ‘এক সত্যিকারের বিপ্লব’ বলে উল্লেখ করেছেন। তিনি জানান, এর মাধ্যমেই ফ্রান্স ২০৪০ সালের মধ্যে প্লাস্টিক মুক্ত একটি দেশ হওয়ার পথে এগিয়ে যাবে।

এক বিবৃতিতে ফ্রান্সের পরিবেশ মন্ত্রণালয় জানিয়েছে, এ নিষেধাজ্ঞার কারণ নিক্ষেপযোগ্য প্লাস্টিকের ব্যবহার কমানো এবং পুনর্ব্যবহারযোগ্য উপকরণের প্রতিস্থাপন বাড়ানো।

এর আগে ২০২১ সালে দেশটিতে প্লাস্টিকের স্ট্র, কাপ, কাটলারি সামগ্রী ও পলিস্টেরিন বক্স নিষিদ্ধ করা হয়। নতুন বছরে জনসমাগমের স্থানে প্লাস্টিকের বোতলের ব্যবহার কমাতে পানি সরবরাহে বাধ্য করা হবে।

দেশটিতে উৎপাদিত ফল ও সবজির এক-তৃতীয়াংশের বেশি প্লাস্টিকের মোড়কে বিক্রি হয়। তবে নতুন আইন নিয়ে উদ্বেগ প্রকাশ করে ইউরোপীয় ফ্রেশ প্রোডিউস অ্যাসোসিয়েশনের ফিলিপ বিনার্ড বলেন, এ ধরনের সংক্ষিপ্ত নোটিশ বিদ্যমান স্টক খালি করার সুযোগ দেয় না।

গত বছর স্কটল্যান্ডের গ্লাসগোতে অনুষ্ঠিত কপ২৬ সম্মেলনে দেওয়া প্রতিশ্রুতি অনুযায়ী ইউরোপের আরও কিছু দেশ সাম্প্রতিক সময়ে অনুরূপ নিষেধাজ্ঞা ঘোষণা করেছে।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa