ঢাকা, শনিবার, ১৪ মাঘ ১৪২৯, ২৮ জানুয়ারি ২০২৩, ০৫ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

ভারতে কমলা হ্যারিসের মায়ের নামে স্কুল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৬ ঘণ্টা, জানুয়ারি ২, ২০২২
ভারতে কমলা হ্যারিসের মায়ের নামে স্কুল

তিনি যখন উচ্চশিক্ষার জন্য বিদেশে পাড়ি জমাচ্ছেন তখন তার বয়স ১৯। তবে যুক্তরাষ্ট্রের প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের মা, ক্যানসার গবেষণায় ভূমিকা রাখা সেই শ্যামলা গোপালনকে ভোলেনি তার জন্মভূমি।

শ্যামলার অবদানকে সম্মান জানিয়ে ভারতের তেলেঙ্গনা রাজ্যে গড়ে উঠেছে তার নামাঙ্কিত একটি প্রতিষ্ঠান—‘শ্যামলা এডুকেশন সোসাইটি। ’

নতুন প্রজন্মকে কম খরচে আন্তর্জাতিক মানের শিক্ষা দেওয়ার লক্ষ্যে সম্প্রতি এক স্বেচ্ছাসেবী সংস্থার উদ্যোগে প্রতিষ্ঠানটির উদ্বোধন হয়ে গেল।

প্রতিষ্ঠানের প্রকাশিত বিবৃতি অনুযায়ী, শিক্ষাক্ষেত্রে দেশটির সবচেয়ে বেশি সংখ্যক শিক্ষার্থীদের কাছে আন্তর্জাতিক মানের শিক্ষা পৌঁছে দেওয়ার কৃতিত্ব অর্জন করতে চায় স্কুলটি। এছাড়াও স্বাস্থ্যক্ষেত্র, পরিবেশ এবং সামাজিক স্তরেও তাদের পরিষেবা পৌঁছে দেওয়ার লক্ষ্য রয়েছে। ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষ থেকে প্রতিষ্ঠানটিতে পাঠদান শুরু হয়ে যাবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

শ্যামলা গোপালনের জন্ম ১৯৩৮ সালে, চেন্নাইয়ে। তার বাবা পি ভি গোপালন ছিলেন তিরুবর জেলার তুলাসেন্থিপুরামের আদি বাসিন্দা।

যুক্তরাষ্ট্রের ইউসি বার্কলে বিশ্ববিদ্যালয় থেকে নিউট্রিশন এবং পদার্থবিদ্যা নিয়ে ডক্টরেট হন শ্যামলা। পরে মনোনিবেশ করেন ক্যানসার গবেষণায়। এই রোগ নিয়ে সচেতনতা বৃদ্ধির কাজেও ঝাঁপিয়ে পড়েন তিনি।

২০২০ সালে ইতিহাসের পাতায় জায়গা করে নিয়েছেন তার মেয়ে কমলা হ্যারিস। মায়ের সূত্রে তিনি ভারতীয় বংশোদ্ভূত। প্রথম নারী হিসেবে তো বটেই, প্রথম ভারতীয় বংশোদ্ভূত এবং প্রথম এশীয় বংশোদ্ভূত আমেরিকান ভাইস-প্রেসিডেন্ট হওয়ার কৃতিত্ব তার মুকুটে।

বাংলাদেশ সময়: ১০২৬ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa