ঢাকা, বৃহস্পতিবার, ১৮ মাঘ ১৪২৯, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১০ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

‘লোকদেখানো’ নির্বাচন নিকারাগুয়ায়, মার্কিন নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৫ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০২২
‘লোকদেখানো’ নির্বাচন নিকারাগুয়ায়, মার্কিন নিষেধাজ্ঞা ডেনিয়েল ওর্তেগা ও তার স্ত্রী ভাইস প্রেসিডেন্ট রোজারিও মুরিল্লো

লোকদেখানো প্রেসিডেন্ট নির্বাচন করে মার্কিন নিষেধাজ্ঞার কবলে পড়েছে নিকারাগুয়া। দেশটির একটি মন্ত্রণালয় ও ৯ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

 

ওই নির্বাচনকে ‘লোকদেখানো’ নির্বাচন হিসেবে আখ্যা দিয়ে যুক্তরাষ্ট্রের ট্রেজারি (রাজস্ব) ডিপার্টমেন্ট এই নিষেধাজ্ঞা আরোপ করলো।  

নিকারাগুয়ায় প্রেসিডেন্ট নির্বাচিন হয় গত ৭ নভেম্বর। ওই ভোটের মাধ্যমে টানা চতুর্থবারের মতো ক্ষমতায় আসেন বামপন্থী গেরিলা নেতা ডেনিয়েল ওর্তেগা। আর ভাইস প্রেসিডেন্ট হন তার স্ত্রী রোজারিও মুরিল্লো।  

নিকারাগুয়ার সরকারি কর্মকর্তাদের জবাবদিহির আওতায় আনতে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে বলে উল্লেখ করা হয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের বিবৃতিতে।  

ওই বিবৃতিতে স্পষ্ট দাবি করা হয়েছে, নির্বাচন অবাধ ও নিরপেক্ষ হয়নি। ভিন্ন মতাবলম্বীদের ওপর ব্যাপক দমন-পীড়ন চালিয়েছে সরকার। ৩৯ ব্যক্তিকে কারাবন্দী করা হয়েছে। যাদের মধ্যে ৭ জন সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থী ছিলেন। সাংবাদিক, শিক্ষার্থী ও নাগরিক সমাজের প্রতিনিধিরাও সরকারের রোষানল থেকে বাঁচতে পারেনি।  

দেশের গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো ভেঙে দিয়েছে ওর্তেগা-মুরিল্লো সরকার, যারা বছরের পর বছর ধরে নিকারাগুয়ার শাসনক্ষমতায় আছে।  

নিকারাগুয়ার যে ৯ জনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে, তাদের মধ্যে সরকারের বর্তমান ও সাবেক কর্মকর্তারা রয়েছেন।  

বিবৃতিতে নিকারাগুয়াকে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার আহ্বান জানিয়ে রাজনৈতিক বন্দীদের দ্রুত ছেড়ে দেওয়ার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।

বাংলাদেশ সময়: ১৭৫১ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০২২
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa