ঢাকা, বুধবার, ১৯ মাঘ ১৪২৯, ০১ ফেব্রুয়ারি ২০২৩, ০৯ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

ছেলে-মেয়েসহ ডোনাল্ড ট্রাম্পকে সমন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৭ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০২২
ছেলে-মেয়েসহ ডোনাল্ড ট্রাম্পকে সমন

ব্যবসা সংক্রান্ত বিষয়ে জিজ্ঞাসাবাদের জন্য সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, তার ছেলে ট্রাম্প জুনিয়র এবং মেয়ে ইভাঙ্কাকে তদন্তের অধীনে নিতে সমন পাঠানো হয়েছে।

মঙ্গলবার (০৪ জানুয়ারি) জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলে এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

প্রতিবেদনে আরও বলা হয়, নিউ ইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেটিশিয়া জেমস সোমবার এই সমন জারি করেন। তবে ট্রাম্পের আইনজীবীরা এই সমন রদ করার চেষ্টা করছেন।

অ্যাটর্নি জেনারেলের অফিস জানিয়েছে, ট্রাম্প ও তার সন্তানদের মালিকানাধীন কোম্পানির সম্পত্তির মূল্য নির্ধারণসম্পর্কিত তদন্তের জন্য জবানবন্দি নিতে ও সংশ্লিষ্ট দলিলপত্র খতিয়ে দেখতে এই সমন জারি করা হয়েছে।

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার কোম্পানির সম্পত্তির মূল্য ইচ্ছাকৃতভাবে কম বা বেশি দেখানো হয়েছে- এ সন্দেহে ফৌজদারি তদন্ত চলছে।

গত দুই বছর ধরে অ্যাটর্নি জেনারেল এই তদন্ত চালিয়ে আসছেন। সম্পত্তির দাম বেশি দেখিয়ে ঋণ সুবিধা নেওয়া এবং কম দেখিয়ে আয়কর কম দেওয়ার অভিযোগ উঠেছে ট্রাম্পের কোম্পানির বিরুদ্ধে।

তবে এই সমন জারির ঘটনাকে ‘সংবিধানবিরোধী’ বলে উল্লেখ করেছেন ট্রাম্পের আইনজীবীরা। তাদের আশঙ্কা, অ্যাটর্নি জেনারেল এ সমনের মাধ্যমে ট্রাম্পের জবানবন্দি নিয়ে সাক্ষ্যপ্রমাণ হিসেবে অন্য মামলায় ব্যবহার করবেন।

অবশ্য ট্রাম্পের আইনজীবীদের এমন প্রতিক্রিয়ায় অ্যাটর্নি জেনারেল বলেন, ট্রাম্প ও তার পরিবার যতই বিখ্যাত হোক না কেন, সবার মতো তাদেরও নিয়ম অনুযায়ী চলতে হবে। সমন রদের আবেদন তদন্তকে দীর্ঘায়িত করার ‘কৌশল’ মাত্র।

প্রসঙ্গত, প্রেসিডেন্ট থাকাকালে ট্রাম্প তার ব্যবসা পরিচালনার নিয়ন্ত্রণ ছেড়ে দেন বড় দুই ছেলে ট্রাম্প জুনিয়র ও এরিকের ওপর। অন্যদিকে মেয়ে ইভাঙ্কা এবং জামাই জারেড কুশনারকে বানানো হয় প্রেসিডেন্টের উপদেষ্টা। কিন্তু পারিবারিক ব্যবসায় জড়িত ছিলেন চার সন্তানের সবাই। এর মধ্যে অ্যাটর্নি জেনারেলের অফিস এরিক ট্রাম্পকে জিজ্ঞাসাবাদ করেছে।

সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প ও তার পরিবার এই প্রতারণার অভিযোগ প্রত্যাখ্যান করেছেন।

বাংলাদেশ সময়: ১৯৪৭ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa