ঢাকা, বুধবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইসরায়েলে সমকামীদের জন্যও বৈধ হলো সারোগেসি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০০ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২২
ইসরায়েলে সমকামীদের জন্যও বৈধ হলো সারোগেসি তেল আবিবের এক সমকামী দম্পতি ও তাদের মেয়ে।

ইসরায়েলে এবার থেকে সমকামী দম্পতিরাও সারোগেসির মাধ্যমে বাচ্চা নিতে পারবেন। ছয়মাস আগে দেশটির সুপ্রিম কোর্টের দেওয়া যুগান্তকারী রায়টি মঙ্গলবার থেকে কার্যকর করা হয়েছে।

এর আগে শুধুমাত্র স্বামী-স্ত্রীর যৌথ ইচ্ছায় সারোগেসি করা যেত। একক মায়েরাও সারোগেসি করতে পারতেন। কিন্তু সমকামী, ট্রান্সজেন্ডাররা এই সুযোগ থেকে বঞ্চিত ছিলেন। নতুন রায়ে চাইলে সবাই সারোগেসির মাধ্যমে বাচ্চা নিতে পারবেন।

সারোগেসির অর্থ, অন্য নারীর শরীর সন্তান ধারণের জন্য ব্যবহার করা। আইভিএফ প্রক্রিয়ার মাধ্যমে এ কাজ করা হয়ে থাকে। বিশ্বের বহু দেশেই সারোগেসি নিষিদ্ধ। তবে পশ্চিমা দেশগুলোতে দীর্ঘদিন ধরেই সারোগেসির চল আছে।

ইসরায়েলে দীর্ঘদিন ধরেই শক্তিশালী এলজিবিটিকিউ গোষ্ঠী। অনেক গুরুত্বপূর্ণ আন্দোলনে অংশ নিয়েছে তারা। মধ্যপ্রাচ্যে এলজিবিটিকিউ অধিকারের দিক থেকে সবচেয়ে এগিয়ে ইসরায়েল। এই পরিস্থিতিতে সুপ্রিম কোর্টের নতুন রায়ে খুশি সেখানকার এলজিবিটিকিউ গোষ্ঠী। তাদের বক্তব্য, দীর্ঘদিন ধরে এই অধিকারের জন্য তারা লড়াই করে আসছিলেন। শেষপর্যন্ত তা কার্যকর হলো।

এর আগে ফ্রান্সেও সমকামী এবং একক নারীদের জন্য সন্তান নেওয়ার অধিকার বৈধ করা হয়েছিল। তবে সারোগেসির কথা সেখানে উল্লেখ করা ছিল না।

সূত্র: ডয়চে ভেলে, এপি

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০২১
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।