ঢাকা, রবিবার, ১৫ মাঘ ১৪২৯, ২৯ জানুয়ারি ২০২৩, ০৬ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

কাজাখস্তানে নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত ১২

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩২ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০২২
কাজাখস্তানে নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত ১২

কাজাখস্তানে ১২ জনের বেশি বিক্ষোভকারীকে হত্যা করেছে পুলিশ।

নিরাপত্তা বাহিনী জানিয়েছে, দেশটির আলমাতি শহরে বিক্ষোভকারীরা একটি থানার নিয়ন্ত্রণ নেওয়ার চেষ্টা করলে তারা এই পদক্ষেপ নেয়।

বৃহস্পতিবার (০৬ জানুয়ারি) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানায়। এর আগে সরকারবিরোধী বিক্ষোভের সময় নিরাপত্তা বাহিনীর আট সদস্য নিহত হয়। পরিস্থিতি স্থিতিশীল করতে কাজাখ প্রেসিডেন্টের অনুরোধে সেনা পাঠাচ্ছে রাশিয়া।  

কালেক্টিভ সিকিউরিটি ট্রিটি অর্গানাইজেশনের (সিএসটিও) সদস্য হিসেবে এই সহায়তা পাচ্ছে দেশটি। এই সংস্থাটির অন্য সদস্য দেশগুলো হলো- রাশিয়া, বেলারুশ, তাজিকিস্তান, কিরগিজস্তান এবং আর্মেনিয়া।

গত রোববার পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) মূল্য বাড়ানোর প্রতিবাদে এই বিক্ষোভ শুরু হয়। এজন্য বিদেশে প্রশিক্ষণ পাওয়া চরমপন্থী বাহিনীকে দায়ী করেছেন প্রেসিডেন্ট কাসিম-জোমার্ট তোকায়েভ। পরিস্থিতি নিয়ন্ত্রণে তিনি জরুরি অবস্থা জারি করেছেন। এছাড়াও আরোপ করা হয়েছে রাত্রিকালীন কারফিউ এবং বড় জমায়েতের ওপর নিষেধাজ্ঞা।

তবে হতাহতের ঘটনার পরেও দেশটিতে সরকারবিরোধী বিক্ষোভ অব্যাহত রয়েছে।

বৃহস্পতিবার আলমাতি শহরের মূল স্কয়ারে মিছিল করে শত শত বিক্ষোভকারী। ওই সময় সেখানে নিরাপত্তা বাহিনীর বহু সদস্য এবং সাঁজোয়া যান মোতায়েন ছিল।

বাংলাদেশ সময়: ১৬৩২ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০২১
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa