ঢাকা, রবিবার, ১৫ মাঘ ১৪২৯, ২৯ জানুয়ারি ২০২৩, ০৬ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

কাজাখস্তানে দাঙ্গায় ৪৪ জন নিহত, আটক ৩০০

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১২ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০২২
কাজাখস্তানে দাঙ্গায় ৪৪ জন নিহত, আটক ৩০০

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ ও দাঙ্গা ছড়িয়ে পড়েছে মধ্য এশিয়ার দেশ কাজাখস্তানে।  

বিবিসি ও আল-জাজির প্রতিবেদনে বল হয়, এ ঘটনায় এখন পর্যন্ত অন্তত ৪৪ জন নিহত হয়েছেন।

তাদের মধ্যে ১৮ জন পুলিশ ও ২৬ জন বিক্ষোভকারী। আর আহত হয়েছেন কমপক্ষে ৭০০ জন। এ ঘটনায় ৩০০ জনকে আটক করা হয়েছে বলে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী।  

মন্ত্রণালয়ের বিবৃতিতে নিহত বিক্ষোভকারীদের ‘সশস্ত্র সন্ত্রাসী’ হিসেবে উল্লেখ করা হয়েছে।  

প্রতিবেদনে বলা হয়, শুক্রবার (৭ জানুয়ারি) সকালে কাজাখস্তানের বৃহত্তম শহর আলমাতির কেন্দ্রীয় স্কোয়ারের কাছে গুলির শব্দ শোনা যায়, যেখানে আগের দিনের বেশিরভাগ সময় সৈন্য ও বিক্ষোভকারীরা লড়াই করেছিলেন।

তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে অন্তত এক সপ্তাহ ধরে চলা এই বিক্ষোভ এখন সরকারবিরোধী আন্দোলনে রূপ নেয়। চলমান সহিংস অবস্থার বিষয়ে প্রেসিডেন্ট কাসিম-জোমার্ট তোকায়েভ শুক্রবার জাতির উদ্দেশে ভাষণ দেবেন বলে জানা গেছে।  

ইরানের সংবাদমাধ্যম পার্স টুডের প্রতিবেদনে বলা হয়, কাজাখস্তানে আকস্মিকভাবে জ্বালানি তেলের দাম বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে জনগণ বিক্ষুব্ধ হয়ে ওঠে এবং সরকার পদত্যাগ করতে বাধ্য হয়। তবে সরকারের পদত্যাগের পরও বিক্ষোভকারীরা দাঙ্গা অব্যাহত রেখেছে।

দাঙ্গা থামানোর জন্য কাজাখস্তানের সবচেয়ে বড় শহর আলমাতিতে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। তা সত্ত্বেও দাঙ্গাকারীরা শহরে মেয়রের কার্যালয়ে আগুন লাগিয়ে দেয় এবং অন্য দপ্তরে হামলা চালায়।  

এই বিক্ষোভের পেছনে বিদেশিদের মদদ থাকতে পারে বলে স্থানীয় ও আঞ্চলিকভাবে অনেকেই মনে করছেন। তারা বলছেন, বিভিন্ন ইঙ্গিত থেকে বোঝা যাচ্ছে যে, এই বিক্ষোভ নিছক জ্বালানি তেলের দাম বৃদ্ধির বিরুদ্ধে নয়, এর পেছনে অন্য কোনো কারণ থাকতে পারে।  

এই বিক্ষোভ থামাকে কাজাখস্তানের প্রেসিডেন্ট কাসিম-জোমার্ট তোকায়েভের অনুরোধে বৃহস্পতিবার (৬ জানুয়ারি) ‘শান্তি রক্ষা বাহিনী’ পাঠিয়েছে রাশিয়া।  

বাংলাদেশ সময়: ১৫১১ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০২২
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa