ঢাকা, বৃহস্পতিবার, ১৮ মাঘ ১৪২৯, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১০ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

তুষারপাতে যুক্তরাষ্ট্রে জনজীবন বিপর্যস্ত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৪ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০২২
তুষারপাতে যুক্তরাষ্ট্রে জনজীবন বিপর্যস্ত

চলতি বছরের প্রথম তুষারপাতে বিপর্যস্ত হয়ে পড়েছে যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চলের জনজীবন। নিউইয়র্কসহ পার্শ্ববর্তী বেশ কয়েকটি অঙ্গরাজ্যে ১০-১২ ইঞ্চির বেশি বরফের স্তরে ঢেকে যায় রাস্তাঘাট।

হিমাঙ্কের নিচে তাপমাত্রা প্রবাহিত হওয়ায় মানুষের স্বভাবিক চলাচলে বিপর্যয় দেখা দিয়েছে।

মার্কিন সংবাদমাধ্যম বাংলা প্রেস জানিয়েছে, স্থানীয় সময় বৃহস্পতিবার (জানুয়ারি ৬) মধ্যরাত থেকে শুরু হওয়া তুষারপাত চলে শুক্রবার দুপুর পর্যন্ত।

দশ ঘণ্টার লাগাতার তুষারপাতে ইতোমধ্যে অন্তত শতাধিক সড়ক দুর্ঘটনার খবর পাওয়া গেছে। রাস্তায় যানবাহন আটকে আছে, শিক্ষাপ্রতিষ্ঠান, অফিস বন্ধসহ বহু ফ্লাইটের সময়সূচি বাতিল করা হয়েছে। চলতি বছরে এটাই প্রথম বড় তুষারপাত বলে স্থানীয়রা উল্লেখ করেছেন।

ভয়াবহ এই তুষারপাতের পূর্বাভাসের পরই বিভিন্ন নগরের মেয়ররা নানা দিক নির্দেশনা জারি করেন। জরুরি সেবা যাতে সবার কাছে পৌঁছে দেওয়া যায় সেজন্য রাস্তা পরিষ্কার রাখার নির্দেশনা দিয়েছেন নগরীর মেয়ররা।

তুষারপাতের সঙ্গে কনকনে ঠাণ্ডা বাতাস অধিকাংশ বাসিন্দাকে ঘরের মধ্যে বন্দি করে রেখেছে। যুক্তরাষ্ট্রের ৫০টি রাজ্যের অর্ধেকেরও বেশি অঙ্গরাজ্যে তাপমাত্রা হিমাঙ্কের নিচে নেমে গেছে। তুষারপাত চলাকালে তাপমাত্রা ছিল অনেক কম। তবে বাতাসের কারণে ঠাণ্ডা আরও বেশি অনুভূত হচ্ছে। এই সময়ে বাতাসের গতিবেগ সর্বোচ্চ ঘণ্টায় ৫০ মাইল।

বাংলাদেশ সময়: ১৫২২ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০২২
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa