ঢাকা, বৃহস্পতিবার, ২৬ মাঘ ১৪২৯, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ১৭ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

১০০ বছর ভারতের সঙ্গে সংঘাত চায় না পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৬ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২২
১০০ বছর ভারতের সঙ্গে সংঘাত চায় না পাকিস্তান

আগামী ১০০ বছর প্রতিবেশী দেশ ভারতের সঙ্গে কোনও শত্রুতা বা সংঘাতে জড়াতে চায় না পাকিস্তান।

শুক্রবার (১৪ জানুয়ারি) আনুষ্ঠানিকভাবে দেশটির নতুন জাতীয় নিরাপত্তা নীতি ঘোষণা করা হবে।

তাতে এমন ঘোষণা আসতে যাচ্ছে বলে মঙ্গলবার (১১ জানুয়ারি) জানিয়েছে পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম দ্য এক্সপ্রেস ট্রিবিউন।

ওই প্রতিবেদনে বলা হয়, পাকিস্তানের নতুন জাতীয় নিরাপত্তা নীতির একটি অংশ জনসমক্ষে প্রকাশ করা হবে। প্রায় ১০০ পৃষ্ঠার এই পলিসিতে ভারতসহ প্রতিবেশী সব দেশের সঙ্গে শান্তি ও অর্থনৈতিক-কূটনৈতিক সম্পর্ক জোরদারের কথা উল্লেখ করা হয়েছে। এর ফলে কাশ্মীর সমস্যার চূড়ান্ত নিষ্পত্তি না হলেও দুই দেশের ব্যবসা ও বাণিজ্যিক সম্পর্কের দরজা উন্মুক্ত হবে বলে আশা করা হচ্ছে।

নতুন জাতীয় নিরাপত্তা নীতি সম্পর্কে জানেন দেশটির এমন একজন সরকারি কর্মকর্তা বলেন, আগামী ১০০ বছর আমরা ভারতের সঙ্গে কোনও শত্রুতা চাই না। নতুন নীতিতে প্রতিবেশী সব দেশের সঙ্গে শান্তি স্থাপনের কথা বলা হয়েছে। এটি কার্যকর হলে ভারতের সঙ্গে সব ধরনের বাণিজ্যিক সম্পর্ক স্বাভাবিক হবে। যদিও বিষয়টি দুই পারমাণবিক সশস্ত্র প্রতিবেশীর মধ্যে আলোচনায় অগ্রগতি অর্জনের ওপর নির্ভরশীল।

তিনি আরও বলেন, পাকিস্তানের নতুন জাতীয় নিরাপত্তা নীতির কেন্দ্রীয় থিম হবে অর্থনৈতিক নিরাপত্তা। তবে আমরা ভূ-কৌশলগত এবং ভূ-রাজনৈতিক স্বার্থ উপেক্ষা করছি না। একইসঙ্গে নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন বর্তমান ভারত সরকারের সঙ্গে সম্পর্ক স্থাপনের কোনও সম্ভাবনা নেই বলেও মন্তব্য করেন তিনি।

প্রসঙ্গত, ঐতিহাসিকভাবেই পাকিস্তান ও ভারতের সম্পর্ক বৈরিতাপূর্ণ। বহু বছর ধরে দেশ দুটির মধ্যে লড়াই চলছে। তবে ২০১৪ সালের দিকে মোদী সরকারের প্রথম মেয়াদে দুই দেশের সম্পর্ক একটি ইতিবাচক মোড় নেয়। ২০১৬ সালে উরি হামলার পর তাতে ফাটল ধরে। এরপর আকস্মিকভাবে বিরোধপূর্ণ কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিল করে ভারত। এর প্রতিক্রিয়ায় পাকিস্তান-ভারতের মধ্যে কূটনৈতিক সম্পর্ক শীতল হয়। কার্যত ২০১৯ সালের আগস্ট থেকে দুই দেশের মধ্যকার সম্পর্ক অচলাবস্থায়।  

বাংলাদেশ সময়: ১৩০৫ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa