ঢাকা, শুক্রবার, ১৩ মাঘ ১৪২৯, ২৭ জানুয়ারি ২০২৩, ০৪ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

রামমন্দিরের জন্য ৪০০ কেজি ওজনের তালা!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪১ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২২
রামমন্দিরের জন্য ৪০০ কেজি ওজনের তালা!

ভারতের অযোধ্যার রামমন্দিরের জন্য ৪০০ কেজি ওজনের বিশাল একটি তালা বানিয়েছেন এক দম্পতি। উত্তরপ্রদেশের আলিগড় জেলার ওই দম্পতি হলেন সত্যপ্রকাশ শর্মা ও রুকমনি শর্মা।

তবে শুধু তালার ওজন শুনে চমকে যাওয়ার কিছু নেই। ১০ ফুট দৈর্ঘ্যের এই তালার চাবির ওজনও যে ৩০ কেজি! প্রায় ছয় মাস সময় দিয়ে দুই লাখ রুপি খরচ করে এই তালা বানিয়েছেন সত্যপ্রকাশ। ইচ্ছে রামমন্দির নির্মাণের পর কর্তৃপক্ষের হাতে বিশাল তালাটি তুলে দেবেন।

বিশাল এই তালায় খোদাই করা থাকবে ভগবান রামের ছবি। এ তালায় ইস্পাতের আবরণ থাকবে, ফলে মরিচা পড়বে না। তবে তালার বাক্স, ঢাকনা সবই হবে পিতলের।

সত্যপ্রকাশ পেশায় একজন তালা ব্যবসায়ী। তিনি বলেন, আলিগড় তালার জন্য বিখ্যাত। ১০০ বছরেরও বেশি সময় ধরে আমরা তালা বানানোর কাজ করি।

৪০০ কেজি ওজনের তালার কাজ শেষ করতে আরও টাকার প্রয়োজন আছে বলে জানান তিনি। এজন্য লোকজনের কাছে সাহায্যও চেয়েছেন।

তবে এটা প্রথম নয়, গত বছর ৩০০ কেজি ওজনের তালা বানিয়ে প্রশংসা কুড়িয়েছিলেন সত্যপ্রকাশ। তার ইচ্ছে, প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে নয়াদিল্লিতে তালার একটি সুবিশাল ট্যাবলো বানাবেন। তালাশিল্পকে তুলে ধরতেই এমন উদ্যোগ নিতে চান তিনি।

তার স্ত্রী রুকমনি শর্মা বলেন, তালা তৈরির ব্যবসায় সত্যপ্রকাশের নামডাক আছে। পরের প্রজন্ম যেন এই ব্যবসা এগিয়ে নিয়ে যায়, সেটাই তিনি চান।

বাংলাদেশ সময়: ১৩৪১ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa