ঢাকা, রবিবার, ১৫ মাঘ ১৪২৯, ২৯ জানুয়ারি ২০২৩, ০৬ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

মোদীর নিরাপত্তারক্ষীর হাতে থাকা ব্যাগে কী আছে? 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৫ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২২
মোদীর নিরাপত্তারক্ষীর হাতে থাকা ব্যাগে কী আছে? 

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সব সময় ঘিরে রাখেন বিশেষ নিরাপত্তা বাহিনীর (এসপিএফ) সদস্যরা। নিরাপত্তার দায়িত্বে থাকা সেই এসপিএফ কর্মকর্তাদের হাতে কালো রঙের ব্যাগ দেখা যায়।

 

কখনো ভেবেছেন, ওই ব্যাগে কী আছে? কেন সব সময় এসপিএফ কর্মকর্তার হাতে থাকে ওই ব্যাগ।  

ওই ব্যাগের সঙ্গে নিরাপত্তা সংক্রান্ত বিষয়ের অবশ্যই কোনো সম্পর্ক আছে বলে অনেকেই ধারণা করতে পারেন। কিন্তু সেখানে কী আছে, চলুন জেনে নেওয়া যাক।  

আনন্দবাজারের প্রতিবেদনে বলা হয়, মোদীর নিরাপত্তার দায়িত্বে থাকা এসপিএফ কর্মকর্তারা আন্তর্জাতিক মানের দক্ষ। স্বয়ংক্রিয় বন্দুক, ১৭-এম পিস্তল এবং এফএনএফ-২০০০ অ্যাসল্ট রাইফেলের মতো অত্যাধুনিক এবং উন্নত মানের সমরাস্ত্রে সজ্জিত থাকেন তারা। কিন্তু তাদের হাতে থাকা ব্যাগের রহস্য কী?

এই ধারণা প্রচিলত যে, ব্যাগে পরমাণু অস্ত্রের বোতাম বা কোড রয়েছে। আবার এটাও মনে করা হয় যে, ওই ব্যাগে মেশিনগান রয়েছে। কিন্তু এসব ধারণা ভুল।  

সঠিক তথ্য হলো, এসপিএফ কর্মকর্তাদের হাতে থাকা ওই ব্যাগ আসলে বুলেটপ্রুফ সুরক্ষাকবচ। ভারতের প্রধানমন্ত্রীর ওপর হামলার মতো পরিস্থিতি তৈরি হলে ওই ব্যাগ তার চারপাশে একটা রক্ষাবলয় গড়ে তোলে। এর মধ্যে গোপন পকেট রয়েছে, যার মধ্যে পিস্তলও রাখা থাকে। এছাড়া এই ব্যাগে গুরুত্বপূর্ণ নথিও থাকে।

ওই ব্যাগে ‘কেভলার শিল্ড’ বলা হয়। কেভলার হলো ‘অ্যান্টি-ব্যালিস্টিক’ সুরক্ষাকবচ। এর মধ্যে একটি বোতাম থাকে, যা চাপ দিতেই একটা দেওয়ালের মতো সুরক্ষাবলয় তৈরি হয়। এভাবেই কোনো হামলা থেকে তাদের রক্ষার ব্যবস্থা করা হয়।  

বাংলাদেশ সময়: ১০০৫ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২২
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa