ঢাকা, রবিবার, ১৫ মাঘ ১৪২৯, ২৯ জানুয়ারি ২০২৩, ০৬ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

ইউক্রেন সেনাদের কেন গোপনে প্রশিক্ষণ দিচ্ছে যুক্তরাষ্ট্র?

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩১ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২২
ইউক্রেন সেনাদের কেন গোপনে প্রশিক্ষণ দিচ্ছে যুক্তরাষ্ট্র?

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধের সক্ষমতা বাড়াতে ইউক্রেনের সেনাদের গোপনে ৭ বছর ধরে প্রশিক্ষণ দিচ্ছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ। এক প্রতিবেদনে এমনটাই দাবি করেছে ইয়াহু নিউজ।

 

শুক্রবার (১৪ জানুয়ারি) ওই প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের স্পেশাল অপারেশনের সেনাদের এই প্রশিক্ষণের আওতায় আনা হয়েছে। একই সঙ্গে ইউক্রেনের গোয়েন্দা সদস্যদেরও এই প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

যুক্তরাষ্ট্রের সাবেক পাঁচজন এবং জাতীয় নিরাপত্তা কর্মকর্তাদের বরাত দিয়ে প্রতিবেদনে আরও বলা হয়, যুক্তরাষ্ট্রের দক্ষিণ অঞ্চলের একটি গোপন ঘাঁটিতে ২০১৫ সাল থেকে এই প্রশিক্ষণ কর্মসূচি চলছে। রুশ নাগরিকদের হত্যার কৌশল শেখানো হচ্ছে সেখানে।  

রাশিয়া যদি ইউক্রেনে আগ্রাসন চালায় তাহলে ওই প্রশিক্ষিত সেনা সদস্যরা সেখানে গেরিলা কমান্ডার হিসেবে কাজ করবেন বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক কর্মকর্তা।  

নাম প্রকাশে অনিচ্ছুক সিআইএর সাবেক কর্মকর্তা বলেন, আমরা এসব লোককে গত ৭ বছর ধরে প্রশিক্ষণ দিচ্ছি। তারা সত্যিই ভালো যোদ্ধা হয়ে উঠেছে। রাশিয়া ইউক্রেনে আগ্রাসন চালালে সিআইএর এই কর্মসূচির বিরাট প্রভাব পড়বে।  

তিনি বলেন, প্রশিক্ষণের ফলে ইউক্রেনের স্পেশাল ইউনিটের সদস্যরা অনেক বেশি দক্ষ ও যোগ্য হয়ে উঠছে এবং তারা রাশিয়ার সেনাদের পিছু হটানোর জন্য সক্ষমতা অর্জন করবে। সিআইএর প্রশিক্ষণ কর্মসূচির আওতায় ইউক্রেনের সেনাদের গোয়েন্দা সক্ষমতা বাড়ানোর চেষ্টা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১১৩১ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২২
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa