ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

চীনে তৃতীয় সন্তানে মিলবে ১২ লাখ টাকা! 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০২২
চীনে তৃতীয় সন্তানে মিলবে ১২ লাখ টাকা! 

বিশ্বের সবচেয়ে জনবহুল দেশগুলোর একটি চীন। একসময় জনসংখ্যা কমাতে দেশটিতে ‘এক সন্তান নীতি’ চালু করা হয়েছিল।

তবে দীর্ঘ সময় ধরে এই নীতি মেনে চলায় তা যেন হিতে বিপরীত হয়েছে। বর্তমানে সেখানে তরুণদের তুলনায় বয়স্ক মানুষের সংখ্যা ক্রমবর্ধমান হারে বাড়ছে। ফলে পাওয়া যাচ্ছে না কর্মঠ লোক।

কর্মী সংকট কাটাতেই নাগরিকদের বেশি সন্তান নিতে পরামর্শ দিচ্ছে চীনা সরকার। এজন্য থেমে নেই লোভনীয় অফারও। কয়েকবছর ধরে বিভিন্ন প্রণোদনা দিচ্ছে তারা।

এরই ধারাবাহিকতায় দেশটির প্রযুক্তি প্রতিষ্ঠান দাবেই নং টেকনোলজি গ্রুপ ঘোষণা করেছে, তিনটি সন্তানের জন্ম দিলে কর্মীদের বেতনসহ এক বছর ছুটি দেওয়া হবে। সঙ্গে বোনাস হিসেবে মিলবে আরও ১২ লাখ টাকা।

সম্প্রতি হংকংয়ের সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্ট এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, সরকার জন্মহার বাড়াতে উৎসাহ দেখানোর পরই দেশটিতে বেসরকারি প্রতিষ্ঠানগুলো এগিয়ে আসছে। দাবেই নং টেকনোলজি গ্রুপ পেইচিংভিত্তিক একটি প্রযুক্তি প্রতিষ্ঠান। তাদের ঘোষণা অনুযায়ী, ওই প্রতিষ্ঠানের কর্মীরা তৃতীয় সন্তানের জন্ম দিলে ৯০ হাজার ইউয়ান বোনাস দেওয়া হবে, বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ১২ লাখ টাকারও বেশি।

এছাড়াও সন্তান জন্মের পর নারী কর্মীদের বেতনসহ এক বছর ছুটি এবং পুরুষ কর্মীদের নয় মাসের ছুটি দেওয়ার ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।

অপরদিকে প্রথম ও দ্বিতীয় সন্তানের জন্য যথাক্রমে ৩০ হাজার ও ৬০ হাজার ইউয়ানের ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি, বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ যথাক্রমে চার ও আট লাখ টাকা।

বাংলাদেশ সময়: ১৬২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।