ঢাকা, বৃহস্পতিবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ম্যাক্রোঁ কি পারবেন ইউক্রেন-রাশিয়া উত্তেজনা কমাতে? 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২২
ম্যাক্রোঁ কি পারবেন ইউক্রেন-রাশিয়া উত্তেজনা কমাতে?  ম্যাক্রোঁ ও পুতিন

ইউক্রেন নিয়ে রাশিয়া ও পশ্চিমাদের চরম উত্তেজনার মধ্যেই মস্কো সফর করছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।  

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ  সোমবার স্থানীয় সময় সন্ধ্যায় (বাংলাদেশ সময় মধ্যরাতের দিকে) মস্কোতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকে বসেন।

 

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, আলোচনা শুরু হওয়ার সময় রুশ প্রেসিডেন্ট ইউক্রেনের সঙ্কট সমাধানের প্রচেষ্টার জন্য ম্যাক্রোঁর প্রশংসা করেন।

আরও পড়ুন: ইউক্রেন নিয়ে রাশিয়া-পশ্চিমাদের দ্বন্দ্বের নেপথ্যে… 

ম্যাক্রোঁ  বৈঠক শুরুর আগে বলেছিলেন, তিনি 'যুদ্ধ এড়াতে' আশাবাদী। পুতিনের সঙ্গে তার আলোচনার লক্ষ্য উত্তেজনা হ্রাস করা। তবে একই সময় ক্রেমলিনের পক্ষ থেকে বলা হয়েছিল, আলোচনা হবে দীর্ঘ ও বিশদ। আর একটিমাত্র বৈঠক থেকে বেশি অগ্রগতি আশা করা ঠিক হবে না।  

এদিকে আন্তর্জাতিক মহলে এই সরকে ‘ঝুঁকিপূর্ণ’ কূটনৈতিক মিশন হিসেবে দেখা হচ্ছে। কেননা যদি এতে ব্যর্থ হন, তাহলে ইউরোপে তার কর্তৃত্ব অনেকটাই কমে যেতে পারে।  
  
ইউক্রেন আক্রমণে রাশিয়া প্রায় সব প্রস্তুতি শেষ করেছে, যুক্তরাষ্ট্রের এমন দাবির মধ্যে ইমানুয়েল ম্যাক্রোঁর মস্কো সফরে অনেক গুরুত্ব রয়েছে।  

রাশিয়ার আগ্রাসনের আশঙ্কা বাড়ার পাশাপাশি ইউক্রেনে উত্তেজনা কমাতে বিশ্ব নেতারা প্রচেষ্টা জোরদার করেছেন। কারণ ধারণা করা হচ্ছে, ইউক্রেনে রাশিয়া আক্রমণ করলে অন্তত ৫০ হাজার বেসামরিক মানুষ নিহত হতে পারে। এই আগ্রাসনের ফলে ইউরোপে ঢল নামবে শরণার্থীদের।   

আরও পড়ুন: যে কারণে ইউক্রেন নিয়ে দুশ্চিন্তায় বাংলাদেশ

বাংলাদেশ সময়: ১১৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০২২
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।