ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

করোনা পরীক্ষার নতুন কিট, চার মিনিটে রিপোর্ট

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০২২
করোনা পরীক্ষার নতুন কিট, চার মিনিটে রিপোর্ট

মাত্র চার মিনিটেই মিলবে করোনা পরীক্ষার নির্ভুল ফল—এমন একটি করোনা পরীক্ষার কিট উদ্ভাবন করার কথা জানিয়েছে চীন। এখন পর্যন্ত করোনা সংক্রমণ নিশ্চিত করতে আরটি পিসিআর পরীক্ষাই বিশ্বজুড়ে সবচেয়ে বেশি গ্রহণযোগ্য।

তবে তাতে ফল জানতে বেশ কয়েক ঘণ্টা সময় লাগে।

র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টে দ্রুত ফল জানা গেলেও, নির্ভুল রিপোর্ট আসে না বলেও অভিযোগ রয়েছে।

নতুন আবিষ্কৃত কিট প্রসঙ্গে চীনের দাবি, এই কিটে পিসিআর পরীক্ষার মতোই নিখুঁত ফলাফল জানা যাবে। অথচ সময় লাগবে অনেক কম—মাত্র চার মিনিট।

সাংহাইয়ের ফুদান ইউনিভার্সিটির গবেষকরা এই কিট আবিষ্কার করেছেন। ন্যাচার বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং জার্নালে গত সোমবার (০৭ ফেব্রুয়ারি) প্রকাশিত একটি নিবন্ধে এমনটিই দাবি করা হয়েছে।

চীনা গবেষক দলটি বলছে, তাদের সেন্সর, যা সোয়াব থেকে জেনেটিক উপাদান বিশ্লেষণ করতে মাইক্রোইলেক্ট্রনিক্স পদ্ধতি ব্যবহার করে; এটি সময়সাপেক্ষ কোভিড ল্যাব পরীক্ষার প্রয়োজন কমাতে পারে।

গবেষক দলের কর্মকর্তারা বলেছেন, আমরা একটি সমন্বিত এবং বহনযোগ্য প্রোটোটাইপ ডিভাইসে কোভিড-১৯ শনাক্তকরণের জন্য একটি ইলেক্ট্রোমেকানিক্যাল বায়োসেন্সর প্রয়োগ করেছি এবং দেখেছি যে, এটি চার মিনিটেরও কম সময়ের মধ্যে (ভাইরাস আরএনএ) শনাক্ত করেছে।

এই পদ্ধতি পরিচালনা করাও বেশ সহজ। গবেষকরা পিসিআর পরীক্ষার সঙ্গে সমান্তরালভাবে করোনা ভাইরাসে আক্রান্ত সাংহাইয়ের ৩৩ জনের নমুনা সংগ্রহ করে এই ট্রায়াল চালিয়ে দেখেছেন।

ন্যাচারে প্রকাশিত নিবন্ধ অনুসারে, ট্রায়ালের ফলাফলগুলো পিসিআর পরীক্ষার সঙ্গে নিখুঁতভাবে মিলে গেছে। গবেষণা চলাকালে ৫৪টি নমুনার ওপর বিজ্ঞানীরা এই নতুন পদ্ধতি প্রয়োগ করে দেখেন, এর মধ্যে ছিলেন—জ্বরে আক্রান্ত ব্যক্তি, যাদের করোনাভাইরাস ছিল না, ইনফ্লুয়েঞ্জায় আক্রান্ত ব্যক্তি এবং সুস্থ স্বেচ্ছাসেবকরা। গোটা পরীক্ষা সম্পাদিত হবার পর দেখা যায় এই পদ্ধতি একেবারে নিখুঁত ফল দিয়েছে।

গবেষকরা জানিয়েছেন, একবার ছাড়পত্র পেয়ে গেলে তাদের টেস্টিং ডিভাইসটি বিমানবন্দর, স্বাস্থ্য ক্ষেত্রে এবং এমনকি বাড়িতে বসেও দ্রুত পরীক্ষার ফল জানিয়ে দিতে সাহায্য করবে।

সূত্র: সাউথ চায় মর্নিংপোস্ট, এনডিটিভি

বাংলাদেশ সময়: ১৫৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০২২
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।