ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ডিএনএ চুরির শঙ্কায় রাশিয়ায় করোনা পরীক্ষা করেননি ম্যাক্রোঁ  

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২২
ডিএনএ চুরির শঙ্কায় রাশিয়ায় করোনা পরীক্ষা করেননি ম্যাক্রোঁ  

ইউক্রেন সংকট নিয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করতে মস্কো সফরে গিয়েছিলেন ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ।

৭ ফেব্রুয়ারি মস্কো সফর করলে ম্যাক্রোঁকে করোনা পরীক্ষার জন্য অনুরোধ জানায় ক্রেমলিন।

কিন্তু তিনি পরীক্ষা করেননি।  

শুক্রবার (১১ ফেব্রুয়ারি) বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, রুশ গোয়েন্দারা ডিএনএ’র নমুনা চুরি করতে পারেন—এমন আশঙ্কায় রাশিয়ায় করোনা পরীক্ষা করেননি এমানুয়েল ম্যাক্রোঁ। ফরাসি প্রেসিডেন্টের দুটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।  

তাই বৈঠকের সময় লম্বা একটি টেবিলের দুই পাশে অনেক দূরত্বে বসে ভ্লাদিমির পুতিন ও এমানুয়েল ম্যাক্রোঁকে আলোচনা করতে দেখা যায়। ওই ছবি নিয়ে অনেক আলোচনা হয়। দুই দেশের কূটনৈতিক শিষ্টাচার নিয়েও সমালোচনা চলে। প্রশ্ন ওঠে, কেন বন্ধু দুই রাষ্ট্রের প্রধান এত দূরে বসে আলোচনা করছেন। রয়টার্সের প্রতিবেদনে সেই প্রশ্নের উত্তর মিলল।  

ম্যাক্রোঁর স্বাস্থ্য প্রোটোকলের দুটি সূত্র জানায়, রাশিয়ার পিসিআর ল্যাবে করোনা পরীক্ষা না করলে সামাজিক দূরত্ব মেনেই পুতিনের সঙ্গে বৈঠক করতে হবে। এমানুয়েল ম্যাক্রোঁ করোনা পরীক্ষা না করার সিদ্ধান্ত নেন।  

ম্যাক্রোঁ রাশিয়ায় করোনা পরীক্ষা করেননি—এ বিষয়টি রয়টার্সকে নিশ্চিত করেন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ। তিনি বলেন, ম্যাক্রোঁ করোনা পরীক্ষা না করায় পুতিনের সঙ্গে ২০ ফুট দূরে বসে ওই বৈঠকের আয়োজন করা হয়।  
প্রসঙ্গত, মস্কো যাওয়ার আগে প্যারিসে করোনা পরীক্ষা করিয়েছিলেন এমানুয়েল ম্যাক্রোঁ। তখন পরীক্ষার ফল নেগেটিভ এসেছিল।  

বাংলাদেশ সময়: ২০১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২২
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।