ঢাকা, বৃহস্পতিবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

রুশ কূটনীতিকদের ইউক্রেন ছাড়ার নির্দেশ 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২২
রুশ কূটনীতিকদের ইউক্রেন ছাড়ার নির্দেশ 

‘যেকোনো দিন’ ইউক্রেনে রাশিয়া হামলা চালাতে পারে—যুক্তরাষ্ট্র এমন শঙ্কার কথা জানানোর পর বিশ্বের বিভিন্ন দেশ তাদের নাগরিক ও কূটনৈতিক কর্মীদের সেখান থেকে সরিয়ে নিচ্ছে।  

ইউক্রেন থেকে এবার কূটনৈতিক কর্মীদের সরিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছে রাশিয়া।

 

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা শনিবার (১২ ফেব্রুয়ারি) এ বিষয়ে একটি বিবৃতি দিয়েছেন বলে জানায় দেশটির বার্তা সংস্থা তাস।  

বিবৃতিতে বলা হয়, কিয়েভ সরকার বা তৃতীয় দেশগুলোর সম্ভাব্য উসকানির পরিপ্রেক্ষিতে আমরা ইউক্রেনে রাশিয়ান বিদেশি মিশনের কর্মীদের সরিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছি। তবে আমাদের দূতাবাস ও কনস্যুলেটগুলো তাদের মৌলিক দায়িত্ব পালন করে যাবে।  

আরও পড়ুন: বিশ্বের নজর বাইডেন-পুতিনের ফোনালাপে 

এর আগে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড তাদের নাগরিকদের যত তাড়াতাড়ি সম্ভব ইউক্রেন ছেড়ে চলে যাওয়ার আহ্বান জানিয়েছে। একই সঙ্গে ব্রিটেন, জাপান, লাটভিয়া ও নরওয়ে তাদের নাগরিকদের ইউক্রেন ছাড়ার জন্য বলেছে। ইসরায়েল জানিয়েছে, তারা দূতাবাসের কর্মী ও স্বজনদের দ্রুত সরিয়ে নিচ্ছে।

এই পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রও কিয়েভে তাদের দূতাবাস খালি করতে যাচ্ছে। এর আগে স্টেট ডিপার্টমেন্ট কিয়েভে মার্কিন দূতাবাসের কর্মীদের পরিবারকে চলে যাওয়ার নির্দেশ দেয়।

আরও পড়ুন: ইউক্রেনে ‘যেকোনো দিন’ হামলা করবে রাশিয়া!

বাংলাদেশ সময়: ১৮২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২২
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।