ঢাকা, রবিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ৩০ জুন ২০২৪, ২২ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

পরমাণু চুল্লি থেকে ‘তেজস্ক্রিয় বের হয়নি’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৭ ঘণ্টা, মার্চ ৪, ২০২২
পরমাণু চুল্লি থেকে ‘তেজস্ক্রিয় বের হয়নি’

ইউক্রেনের জাপোরিঝিয়া পরমাণু কেন্দ্রে আগুনের ঘটনায় উদ্বিগ্ন বিশেষজ্ঞরা। তারা বলছেন, এটি আরেকটি ‘চেরনোবিল’ হবে না, কিন্তু তারপরও এর ঝুঁকি মারাত্মক।

শুক্রবার (০৪ মার্চ) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

শেফিল্ড বিশ্ববিদ্যালয়ের পরমাণু বিশেষজ্ঞ অধ্যাপক ক্লেয়ার কর্কহিল বিবিসিকে বলেন, আজ (শুক্রবার) সকালে আমি প্রথমবারের মতো ভয় পেয়েছি। জাপোরিঝিয়া পরমাণু কেন্দ্রের ছয় চুল্লির মধ্যে এখন মাত্র একটি চালু রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

অধ্যাপক কর্কহিলের মতে, কয়েকটি চুল্লি চালু নেই মানে হলো তারা পরমাণু চুল্লির কাজ বন্ধ করে দিয়েছে। তেজস্ক্রিয় পদার্থগুলো নিরাপদ এবং স্থিতিশীল রাখার চেষ্টা করছে।

আরও পড়ুন: ইউক্রেনের পরমাণু কেন্দ্রে রাশিয়ার হামলা, যা বললেন তারা

এদিকে এ ঘটনায় আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা আইএইএর মহাপরিচালক রাফায়েল গ্রসি একটি বিবৃতি দিয়েছেন।

তিনি বলেছেন, গতরাতে ওই পরমাণু কেন্দ্রের একটি ভবনে আঘাত হানা হয়েছে। তবে ভবনটি পরমাণু চুল্লির অংশ নয়। এই আঘাতের ফলে সেখানে আগুন ধরে যায়। পরে দমকল বাহিনী তা দ্রুত নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।

রাফায়েল গ্রসি বলেন, পরমাণু কেন্দ্রের নিরাপত্তা রক্ষার জন্য যে ব্যবস্থা রয়েছে, এই আঘাতে তার কোনো ক্ষতি হয়নি। চুল্লি থেকে কোনো তেজস্ক্রিয় পদার্থও বের হয়নি।

বাংলাদেশ সময়: ১৭০৭ ঘণ্টা, মার্চ ০৪, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।