ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

চীনের কাছে অস্ত্র-অর্থ চায় রাশিয়া: যুক্তরাষ্ট্র 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৭ ঘণ্টা, মার্চ ১৪, ২০২২
চীনের কাছে অস্ত্র-অর্থ চায় রাশিয়া: যুক্তরাষ্ট্র 

ইউক্রেন যুদ্ধের মধ্যেই চীনের কাছ থেকে সামরিক ও অর্থনৈতিক সহায়তা চেয়েছে রাশিয়া। ফিনান্সিয়াল টাইমস (এফটি) এবং নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনের বরাত দিয়ে এ খবর জানিয়েছে বিবিসি

 

এফটি’র খবরে বলা হয়, ইউক্রেনে ব্যবহারের জন্য বেইজিংয়ের কাছে সামরিক রসদ চেয়েছে মস্কো।

নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে এফটি জানায়, আক্রমণ শুরুর পর থেকেই রাশিয়া চীনের কাছে সরঞ্জাম চেয়ে অনুরোধ করে আসছে। রাশিয়া কী ধরনের সরঞ্জাম চাইছে, তা উল্লেখ করতে অস্বীকার করেন কর্মকর্তারা।

প্রতিবেদনে আরও বলা হয়, চীন সাহায্য করার জন্য প্রস্তুত হতে পারে—এমন ইঙ্গিত পাওয়া গেছে।

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনেও মার্কিন কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে অভিযোগ করা হয়েছে যে, রাশিয়া নিজের ওপর নিষেধাজ্ঞার প্রভাব প্রশমিত করতে অর্থনৈতিক সহায়তাও চাইছে।

যদিও ১৯ দিন ধরে চলা রাশিয়া-ইউক্রেন যুদ্ধে চীন নিজেকে নিরপেক্ষ হিসেবে তুলে ধরেছে। তবে রুশ আক্রমণের নিন্দা করেনি চীন।

সোমবার (১৪ মার্চ) মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান রোমে চীনা পররাষ্ট্র নীতির শীর্ষ কর্মকর্তা ইয়াং জিচির সঙ্গে আলোচনা করবেন বলে আশা করা হচ্ছে।

প্রসঙ্গত, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরু করে রাশিয়া। সোমবার ১৯ দিনের মতো রুশ বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাচ্ছে ইউক্রেনের সেনারা।  

বাংলাদেশ সময়: ১২২৭ ঘণ্টা, মার্চ ১৪, ২০২২
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ