ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল জাপান, সুনামি সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫০ ঘণ্টা, মার্চ ১৬, ২০২২
শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল জাপান, সুনামি সতর্কতা জারি

৭.৩ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে উত্তর জাপানের ফুকুশিমা উপকূল। এতে সেখানে সুনামিরসতর্কতা জারি করা হয়েছে।

তবে তাৎক্ষণিক হতাহতের বা ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি। এছাড়া ভূমিকম্পের আঘাত রাজধানী টোকিওসহ দেশটির পূর্ব অংশ বহু এলাকা অনুভূত হয়। টোকিওর বহু ভবন ভূমিকম্পের আঘাতে কাঁপতে থাকে। বিদ্যুৎ ব্যবস্থা বন্ধ করে দেওয়ায় এলাকা অন্ধকার হয়ে পড়ে। খবর এপি

জাপানের আবহাওয়া সংস্থা জানিয়েছে, ভূমিকম্পটি সমুদ্রের ৬০ কিলোমিটার (৩৬ মাইল) নিচে আঘাত হানে।

১১ বছর আগে ওই অঞ্চলে ৯.০ মাত্রার একটি মারাত্মক ভূমিকম্পের আঘাতে সৃষ্ট সুনামির কারণে সেখানকার পারমাণবিক স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছিল। বুধবারের ভূমিকম্পটি এমন এক সময় ঘটলো সযার মাত্র কিছিুদিন আগেই ফুকুশিমা বিপর্যয়ের ১১ তম বার্ষিকী স্মরণ করা হয়।

বিদ্যুৎ ব্যবস্থা বন্ধ করে দেওয়ায় অন্ধকার নেমে আসে টোকিওর বহু এলাকায়

জাপানের আবহাওয়া সংস্থা মিয়াগি এবং ফুকুশিমা প্রিফেকচারের কিছু অংশে ৩ ফুট উচ্চতার সামুদ্রিক ঢেউয়ের জন্য সুনামি সতর্কতা জারি করেছে। দেশটির জাতীয় টেলিভিশন এনএইচকে জানিয়েছে যে সুনামি এরই মধ্যে কিছু এলাকায় পৌঁছেছে।

ফুকুশিমা দাইচি পারমাণবিক প্ল্যান্ট পরিচালনাকারী টোকিও ইলেকট্রিক পাওয়ার কোম্পানি হোল্ডিংস জানিয়েছে তাদের কর্মীরা যে কোনো সম্ভাব্য ক্ষতির বিষয়টি পরীক্ষা করছেন।

বাংলাদেশ  সময়: ২১৪৮ ঘণ্টা, ১৬ মার্চ, ২০২২
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ