ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নোবেল শান্তি পুরস্কার: মনোনয়ন পাচ্ছেন না জেলেনস্কি 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৫ ঘণ্টা, মার্চ ২২, ২০২২
নোবেল শান্তি পুরস্কার: মনোনয়ন পাচ্ছেন না জেলেনস্কি 

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে চলতি বছরের নোবেল শান্তি পুরস্কার দেওয়ার আবেদন জানিয়েছিলেন ইউরোপের ৪০ জন আইনপ্রণেতা।  

তারা নোবেল শান্তি পুরষ্কার কমিটির কাছে একটি চিঠি লিখে জেলেনস্কিকে মনোনীত করার জন্য মনোনয়নের সময়সীমা ৩১ মার্চ পর্যন্ত বাড়ানোর আহ্বান জানিয়েছিলেন।

 

দ্য জেরুজালেম পোস্টের প্রতিবেদনে জানানো হয়, নরওয়েজিয়ান নোবেল ইনস্টিটিউটের পরিচালক ওলাভ নজোলস্টাড সোমবার রুশ সংবাদ সংস্থা তাসকে বলেন, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে এ বছরের নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত করা হবে না। কারণ মনোনয়নের সময়সীমা ইউক্রেনে রাশিয়ার সর্বাত্মক আক্রমণ শুরুর প্রায় তিন সপ্তাহ আগে ৩১ জানুয়ারি শেষ হয়ে গেছে।  

ওলাভ নজোলস্টাড বলেন, সাধারণভাবে বলতে গেলে, কমিটি শান্তি পুরষ্কারের জন্য মনোনয়নের সময়সীমা বাড়াতে পারে না। যাইহোক, কমিটির প্রথম আনুষ্ঠানিক বার্ষিক সভার আগে প্রার্থীদের মনোনীত করার অধিকার থাকে কমিটির সদস্যদের। এ বছর এটি (বৈঠকটি) ২৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয়েছিল।

এর আগে নোবেল কমিটির কাছে জমা দেওয়া ওই আবেদনে বলা হয়, আমরা বিনীত অনুরোধ জানাচ্ছি যে, নোবেল শান্তি পুরস্কারের মনোনয়ন প্রক্রিয়ার সময়সীয়া ৩১ মার্চ পর্যন্ত বাড়ানো হোক এবং জেলেনস্কি ও ইউক্রেনের মানুষদের নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত করা হোক।

নোবেল কমিটিকে মনোনয়ন প্রক্রিয়া নতুন করে শুরু করার আবেদনও জানিয়েছেন রাজনীতিকরা। তবে শেষ পর্যন্ত তাদের দাবি রাখা হলো না। তাই এ বছর নোবেল শান্তি পুরষ্কারের জন্য মনোনয়ন পাচ্ছেন না জেলেনস্কি।

প্রসঙ্গত, ইউক্রেনে রুশ সেনারা সামরিক অভিযান শুরু করে গত ২৪ ফেব্রুয়ারি। সেই আগ্রাসন ঠেকাতে মঙ্গলবার (২২ মার্চ) ২৭ দিনের মতো যুদ্ধ চালিয়ে যাচ্ছে ইউক্রেনের সেনারা। এই যুদ্ধে বিশ্বের অন্যতম পরাশক্তি রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের নেতৃত্ব দিচ্ছে ভলোদিমির জেলেনস্কি।  

রুশ হামলায় ইউক্রেন কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। বহু হতাহতের খবর পাওয়া যাচ্ছে। দেশটি ছেড়ে অন্তত ৩৩ হাজার মানুষ পাশের দেশগুলোতে আশ্রয় নিয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ।  

বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা, মার্চ ২২, ২০২২
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।