ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

রাশিয়ার সুপারমার্কেটে চিনির জন্য লড়াই!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩০ ঘণ্টা, মার্চ ২২, ২০২২
রাশিয়ার সুপারমার্কেটে চিনির জন্য লড়াই!

খাদ্য সরবরাহের ঘাটতি এবং ক্রমবর্ধমানভাবে মূল্যবৃদ্ধি বর্তমানে রুশ জনগণের সবচেয়ে বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। রাশিয়ার সুপার মার্কেটগুলোতে চিনির জন্য কাড়াকাড়ি এবং লড়াই করছে মানুষ।

সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে এমন একটি ভিডিও ক্লিপ।

তবে রুশ সরকার বলছে, দেশে কোনো সঙ্কট নেই। যুদ্ধ পরিস্থিতিতে মানুষ আতঙ্কগ্রস্ত হয়ে এমন করছেন।

এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম এনডিটিভি

জানা গেছে, দেশটির বেশ কিছু বাজারে চিনি ও অন্যান্য নিত্যপ্রয়োজনীয় জিনিস কেনাকাটার উর্ধ্বসীমা বেঁধে দেওয়া হয়েছে। ১০ কেজি পর্যন্ত চিনি কিনতে পারছেন রুশ নাগরিকরা। এর বেশি চিনি কিনতে পারবেন না কোনো নাগরিক।

রুশ প্রশাসনের জানিয়েছে, দেশে চিনি পর্যাপ্ত রয়েছে। ক্রেতারা আতঙ্কগ্রস্ত হয়ে বাজারে ছুটছেন। সুযোগ বুঝে মূল্যবৃদ্ধি করছে উৎপাদনকারী সংস্থাগুলো। তাছাড়া কোনো সমস্যা নেই।

এ বিষয়ে বিবিসির প্রতিবেদক স্টিভ রোজেনবার্গ জানান, রোববার তিনি যখন মস্কোর স্থানীয় সুপার মার্কেটে গিয়েছিলেন তখন সেখানে কোনো চিনি ছিল না। সুপার শপটি আতঙ্কের কারণে পণ্য কেনা ঠেকাতে খাদ্য সামগ্রীর ওপর কিছু বিধিনিষেধ আরোপ করেছিল।

রাশিয়ার শিল্প ও বাণিজ্য বিষয়ক উপমন্ত্রী ভিক্টর ইয়েভতুখভ চিনি সংকটের বিষয়টি নাকচ করে দিয়ে বলেন, চিনি নিয়ে কোনো ঝামেলা নেই। রাশিয়ায় যথেষ্ঠ পরিমাণে চিনি উৎপাদন করা হয়।

প্রসঙ্গত, ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। সেই পরিপ্রেক্ষিতে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে বিভিন্ন দেশ। এই পরিস্থিতিতে পশ্চিমা বাণিজ্যিক সংস্থাগুলোও এখন রাশিয়ায় ব্যবসা বন্ধ করেছে।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, মার্চ ২২, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।