ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

তালেবানের বিরুদ্ধে আইনি সহায়তা নেবে দানিশের পরিবার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৯ ঘণ্টা, মার্চ ২৩, ২০২২
তালেবানের বিরুদ্ধে আইনি সহায়তা নেবে দানিশের পরিবার চিত্র সাংবাদিক দানিশ সিদ্দিকি

২০২১ সালে আফগানিস্তানের কান্দাহারে খবর সংগ্রহের সময় তালেবান হামলায় প্রাণ হারান ভারতীয় চিত্রসাংবাদিক দানিশ সিদ্দিকি (৩৮)। রোহিঙ্গা শরণার্থী সংকট নিয়ে কাজ করার জন্য ২০১৮ সালে পুলিৎজার পেয়েছিলেন মুম্বাইয়ের এই সাংবাদিক।

ভারতের রয়টার্সের আলোকচিত্রীদের দলটির প্রধান ছিলেন তিনি।

তার মৃত্যুতে আন্তর্জাতিক অপরাধ আদালতে তালেবানের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়া শুরু করেছেন তার পরিবার। খবর: বিবিসি

নয়াদিল্লি ভিত্তিক আইনজীবী আভি সিং বলেন, ছয় তালেবান নেতা ও অন্যান্য অজ্ঞাত কমান্ডারের বিরুদ্ধে দানিশের বাবা-মা হেগে অবস্থিত আইসিসির আইনি ব্যবস্থা চেয়েছিলেন। কারণ তাদের ছেলে একজন ফটোসাংবাদিক ও ভারতীয় নাগরিক হওয়ায় উক্ত দলটি তাকে টার্গেট করে এবং হত্যা করে।

দানিশের পরিবারের দাবি, দানিশ তালিবান দ্বারা অবৈধভাবে আটক, নির্যাতন ও হত্যার শিকার হন এবং তার দেহ বিকৃত করা হয়।

তার মা শাহিদা আখতার বলেন, আমাদের আদরের ছেলে দানিশকে তার সাংবাদিকতার দায়িত্ব পালনের সময় তালেবানরা হত্যা করেছে।

এদিকে, তালেবানরা দানিশকে আটক করা কিংবা হত্যা করার অভিযোগ অস্বীকার করেছে।

আফগান নিরাপত্তা কর্মকর্তারা ও ভারতীয় সরকারি কর্মকর্তারা বলছেন, বিভিন্ন ছবি, গোয়েন্দা তথ্য এবং দানিশ সিদ্দিকির দেহ পরীক্ষা করে দেখা গেছে, তালেবান হেফাজতে থাকাকালে তার মৃত্যুর পর দেহ কাটাছেঁড়া করা হয়েছে।

আফগানিস্তানের বিশেষ আভিযানিক বাহিনীর এক সাবেক কমান্ডার, যার জিম্মায় দানিশকে রাখা হয়েছিল, তিনি বলেছেন, তালেবানের সঙ্গে তুমুল লড়াইয়ের মধ্যে স্পিন বোলডাক থেকে সেনারা চলে যাওয়ার সময় দুই কমান্ডার ভুল করে এই ফটোসাংবাদিককে সেখানে ফেলে এসেছিলেন।

প্রসঙ্গত, ২০২১ সালে আফগানিস্তানে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা ২০ বছরের দীর্ঘ যুদ্ধের অবসান ঘটাতে সৈন্য প্রত্যাহার করলে, আফগানিস্তান পুনরুদ্ধারের উদ্দেশ্যে পরিচালিত তালেবান অভিযান কভার করতে সেখানে যান দানিশ। ১৬ জুলাই তালেবানের কাছ থেকে আফগানিস্তান-পাকিস্তান সীমান্তের শহর স্পিন বোল্ডাক পুনরুদ্ধারের জন্য অভিযান চালায় সরকারি বাহিনী। কিন্তু সরকারি সৈন্যদের ব্যর্থ প্রচেষ্টার সময়ে দানিশ সিদ্দিকি নিহত হন। তিনি তখন আফগানিস্তান স্পেশাল ফোর্সের সঙ্গে ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫১৯ ঘণ্টা, মার্চ ২৩, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।