ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

অ্যাসাঞ্জের বিয়েতে অতিথি থাকবেন মাত্র ৪ জন!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১০ ঘণ্টা, মার্চ ২৩, ২০২২
অ্যাসাঞ্জের বিয়েতে অতিথি থাকবেন মাত্র ৪ জন!

উইকিলিকসের প্রতিষ্ঠাতা ও মানবাধিকার কর্মী জুলিয়ান অ্যাসাঞ্জ বিয়ে করছেন। বুধবার (২৩ মার্চ) কড়া নিরাপত্তায় লন্ডনের বেলমার্শ কারাগারে তার বিয়ের বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্নের কথা রয়েছে।

গত বছরের নভেম্বরের শুরুতে বন্দি অ্যাসাঞ্জকে কারাগারে বাগদত্তা এবং আইনজীবী স্টেলা মরিসকে বিয়ে করার অনুমতি দেয় কারা কর্তৃপক্ষ।

স্টেলা উচ্ছ্বাস প্রকাশ করে জানান, তিনি খুবই আনন্দিত যে বিধিনিষেধ থাকা সত্ত্বেও তিনি অ্যাসাঞ্জকে বিয়ে করতে পারছেন। তাদের বিয়ের অনুষ্ঠানে চারজন অতিথি, দুজন সাক্ষী ও দুজন নিরাপত্তা রক্ষীকে উপস্থিত থাকার অনুমতি দেওয়া হয়েছে। কারাগারে নিযুক্ত কর্মীরা তাদের বিয়ে ছবি তুলবেন। তবে অনুষ্ঠান শেষ হওয়ার সঙ্গে সঙ্গে অতিথিদের সেখান থেকে বের হয়ে যেতে হবে।

জানা গেছে, তাদের বিয়ের পোশাকের নকশা তৈরি করেছেন প্রখ্যাত পাংক ও নিউওয়েভ ফ্যাশন ডিজাইনার ডেম ভিভিয়েন ওয়েস্টউড। অ্যাসাঞ্জের পূর্বপুরুষরা স্কটিশ বংশোদ্ভূত। ফলে তার জন্য স্কটল্যান্ডের ঐতিহ্যবাহী পোশাক ‘কিল্ট’ তৈরি করেছেন ওয়েস্টউড।  

মার্কিন গোপন নথি ফাঁস করে বিশ্বব্যাপী হইচই ফেলে দিয়েছিলেন অ্যাসাঞ্জ। বর্তমানে তিনি যুক্তরার্ষ্টের প্রচলিত গুপ্তচরবৃত্তির আইনে করা মামলার আসামি।

২০১২ সাল থেকে লন্ডনে ইকুয়েডর দূতাবাসের আশ্রয়ে ছিলেন অ্যাসাঞ্জ। ২০১৯ সালে জামিনের শর্ত ভঙ্গের অভিযোগে তাকে গ্রেপ্তার করে যুক্তরাজ্য পুলিশ। তখন থেকে তিনি বেলমার্শ কারাগারে বন্দি। আর অল্প কয়দিন পরেই তার কারাভোগের তৃতীয় বছর পূর্ণ হবে।

যুক্তরাজ্যের বিবাহ আইন ১৯৮৩-এর আওতায় বন্দিরা কারাগারে বিয়ের জন্য আবেদনের সুযোগ পান। আবেদন মঞ্জুর হলে সম্পূর্ণ খরচ নিজেদের মিটিয়ে বিয়ে করতে হয় তাদের। এর আগে ২০২১ সালের শেষ দিকে কারাগারে বিয়ে করার অনুমতি চেয়ে কারা গভর্নরের কাছে আবেদন করেন অ্যাসাঞ্জ। নভেম্বরে তার আবেদন মঞ্জুর হয়।

স্টেলা মরিস ২০১১ সালে অ্যাসাঞ্জের আইনজীবী দলে যোগ দেন। অ্যাসাঞ্জের সঙ্গে সেবারই প্রথম দেখা হয় তার। এরপর তিনি প্রায় প্রতিদিন ইকুয়েডর দূতাবাসে গিয়ে অ্যাসাঞ্জের সঙ্গে দেখা করতেন। এভাবে তাদের মধ্যে ভালো বোঝাপড়া তৈরি হয়। একপর্যায়ে উভয়ে তাদের বাগদানের কথা ঘোষণা করেন।

সূত্র: রয়টার্স

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, মার্চ ২৩, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ