ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ সহসাই থামছে না: গুতেরেস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৪ ঘণ্টা, মার্চ ২৩, ২০২২
রাশিয়া-ইউক্রেন যুদ্ধ সহসাই থামছে না: গুতেরেস

জাতিসংঘের মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস বলেছেন, রুশ আগ্রাসনের কারণে ইউক্রেনের মানুষ এখন নরক যন্ত্রণায় বাস করছে। কারণ দেশটির বহু শহরে গোলাবর্ষণ চলছে।

একইসঙ্গে সহসা এই যুদ্ধ থামছে না বলেও মন্তব্য করেছেন তিনি।

স্থানীয় সময় মঙ্গলবার (২২ মার্চ) যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে মস্কোর উদ্দেশে জাতিসংঘের মহাসচিব আন্তেনিও গুতেরেস এ মন্তব্য করেন। যদিও যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, রুশ বাহিনী এক জায়গাতেই আটকে আছে।

গুতেরেস বলেন, এই যুদ্ধ অজেয়। শিগগিরই হোক বা পরে, যুদ্ধক্ষেত্র থেকে শান্তির টেবিলে যেতেই হবে। এটি অবশ্যম্ভাবী। এখন একটিই প্রশ্ন আছে, আর তা হলো- আর কত প্রাণ হারাতে হবে? সংকট নিরসনে জরুরি আলোচনার আহ্বান জানান তিনি।

এদিকে ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় শহর মারিওপোলে তীব্র লড়াই অব্যাহত রয়েছে। প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, রুশ হামলার পর শহরটিতে কার্যত আর কিছুই অবশিষ্ট নেই। সেখানে গত বুধবার ধ্বংস হওয়া একটি থিয়েটারের মধ্যে এখনো বহু বেসামরিক নাগরিক আটকে আছে বলে ধারণা করা হচ্ছে।

প্রায় একমাস ধরে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান পরিচালনা করছে রাশিয়া। রুশ বাহিনীর সর্বাত্মক হামলায় বিধ্বস্ত ইউক্রেনের চেহারা সামনে এলেও খুব সুবিধাজনক অবস্থানে নেই রাশিয়া। যুদ্ধে বহু সংখ্যক রুশ সেনা নিহত হওয়ার তথ্যও সামনে আসছে। এই পরিস্থিতিতে ইউক্রেনে চলমান যুদ্ধকে ‘অজেয়’ বলে উল্লেখ করেছেন অ্যান্টোনিও গুতেরেস।

এর আগে গত ২৪ ফেব্রুয়ারি ভোরে ইউক্রেনে হামলা শুরু করে রুশ সেনারা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের প্রথম দেশ হিসেবে রাশিয়ার সশস্ত্র বাহিনী স্থল, আকাশ ও সমুদ্রপথে ইউক্রেনে এই হামলা শুরু করে। একসঙ্গে তিন দিক দিয়ে হওয়া এই হামলায় ইউক্রেনের বিভিন্ন শহরে রাশিয়ার ক্ষেপণাস্ত্র পড়েছে বৃষ্টির মতো।

জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর’র তথ্য অনুযায়ী, ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর প্রাণ বাঁচাতে দেশ ছেড়ে পালিয়েছেন ৩৩ লাখেরও বেশি ইউক্রেনীয়।

সূত্র: বিবিসি, আল জাজিরা

বাংলাদেশ সময়: ২০৪৪ ঘণ্টা, মার্চ ২৩, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।