ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

হঠাৎ কেন পিছু হটছে রুশ বাহিনী?

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৫ ঘণ্টা, মার্চ ২৪, ২০২২
হঠাৎ কেন পিছু হটছে রুশ বাহিনী? রুশ সেনা

ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর ধীরে ধীরে দেশটির রাজধানী কিয়েভ দখলে নিতে এগোচ্ছিল রুশ সেনারা। কিয়েভের পাশের শহর ইরপিনে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালায় রুশ বাহিনী।

যুদ্ধের কয়েক দিন যাওয়ার পরই বিশাল বহর নিয়ে রাজধানীর দিকে অগ্রসর হচ্ছিল তারা।  

তবে গত ২৪ ঘণ্টায় কিয়েভ থেকে পূর্ব দিকের অবস্থান ৩০ কিলোমিটারের বেশি পিছু হটেছে রুশ সেনারা। তারা কয়েকটি ফ্রন্টে আত্মরক্ষামূলক অবস্থান নিচ্ছে।  

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের একজন জ্যেষ্ঠ কর্মকর্তার বরাত দিয়ে বুধবার (২৩ মার্চ) এ তথ্য জানিয়েছে দ্য ডিফেন্স পোস্ট।   

পেন্টাগনের ওই কর্মকর্তা বলেন, কিয়েভের ৫৫ কিলোমিটার পূর্ব ও উত্তর-পূর্ব দিকে রুশ বাহিনীকে হটিয়ে দিতে পেরেছে ইউক্রেনের সেনারা। মঙ্গলবার রুশ বাহিনী কিয়েভের কেন্দ্র থেকে ২০ কিলোমিটার দূরে অবস্থান করছিল।  

ওই কর্মকর্তা আরও বলেন, উত্তর-পশ্চিমে ‘তারা মূলত পরিখা খনন করছে এবং প্রতিরক্ষামূলক অবস্থান স্থাপন করছে। তাই এমন নয় যে, তারা এগিয়ে যাচ্ছে না। তারা আসলে এখনই এগিয়ে যাওয়ার চেষ্টা করছে না’।  

ইউক্রেনে ২৪ ফেব্রুয়ারি সামরিক আগ্রাসন শুরু করে রাশিয়া। মস্কোর নির্বিচারে আক্রমণে ইউক্রেনের বেশ কয়েকটি শহর ধ্বংস হয়ে গেছে। ইউক্রেনে রুশ আগ্রাসনের এক মাসে বাস্তুচ্যুত হয়েছে অন্তত এক কোটি মানুষ। এর মধ্যে দেশ ছেড়ে পালিয়েছে ৩৬ লাখ।  

বিশ্লেষকরা মনে করছেন, যুদ্ধ শুরুর পর দুই পক্ষের মধ্যে একাধিকবার আলোচনা হলেও শান্তি ফেরেনি।  

পেন্টাগনের হিসেব অনুযায়ী, কিয়েভের উত্তর-পূর্বে চেরনিহিভের কেন্দ্র থেকে ১০ কিলোমিটার দূরে রুশ বাহিনী অবরুদ্ধ রয়েছে।

যদিও তীব্র যুদ্ধ চলা খারকিভে রুশ বাহিনী এখনো শহরের কেন্দ্র থেকে ১৫ থেকে ২০ কিলোমিটার দূরে অবস্থান করছে। সেখানে রুশ বাহিনী ‘কঠোর প্রতিরোধের মুখে’ পড়েছে।  

ইউক্রেনের বিচ্ছিন্নতাবাদী অঞ্চল দোনেৎস্ক ও লুহানস্কের রুশপন্থিদের দিকে মনোনিবেশ করছে রাশিয়া।  

ওই কর্মকর্তা বলেন, পেন্টাগন বিশ্বাস করে যে, মস্কো ওই এলাকায় ‘অন্তত কিছুটা হলেও ইউক্রেনের বাহিনীকে ঠিক করার চেষ্টা করছে’, যাতে তাদের অন্য কোথাও ব্যবহার করা না যায়।

তবে, দক্ষিণে আজোভ সাগরের বার্দিয়ানস্ক বন্দরটি রিফুয়েলিংয়ের জন্য ব্যবহার করছে রুশ নৌবাহিনী। পেন্টাগন কৃষ্ণ সাগরের ওডেসা শহরের চারপাশে কোনো পরিবর্তন দেখেনি।

এ সপ্তাহের শুরুর দিকে রুশ জাহাজ থেকে ওডেসার দিকে বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হলেও মঙ্গলবার বা বুধবার তা ঘটেনি বলেও জানান ওই কর্মকর্তা।

পেন্টাগনের মুখপাত্র জন কার্বি বলেন, ‘ইউক্রেনীয়রা জায়গায় জায়গায় আছে এবং মাঝে মাঝে আক্রমণাত্মক হয়ে উঠছে। তারা রাশিয়ানদের পেছনে ছুটছে এবং তাদের বের করে দিচ্ছে’।

বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, মার্চ ২৪, ২০২২
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।