ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

হিলারির নামে মামলা ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৯ ঘণ্টা, মার্চ ২৫, ২০২২
হিলারির নামে মামলা ট্রাম্পের

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটনসহ ডেমোক্র্যাট পার্টির কয়েকজন নেতা, তাদের আইনজীবী এবং কয়েকজন সাবেক এফবিআই কর্মকর্তার বিরুদ্ধে মামলা করে ফের শিরোনামে ডোনাল্ড ট্রাম্প।

বিবিসি জানিয়েছে, রাশিয়ার সঙ্গে সম্পৃক্ততার দোহাই দিয়ে ২০১৬ সালের নির্বাচনে অভিযুক্তরা জালিয়াতির চেষ্টা করেছিল বলে অভিযোগ করেছেন ট্রাম্প।

বৃহস্পতিবার (২৪ মার্চ) ফ্লোরিডার সাউদার্ন ডিস্ট্রিক্টের ফেডারেল আদালতে এ মামলা করা হয়। মামলায় সাত কোটি ২০ লাখ মার্কিন ডলার ক্ষতিপূরণ চাওয়া হয়েছে। ট্রাম্পের দাবি, সে সময় এ অভিযোগের কারণে আইনি খরচ এবং অন্যান্য মিলিয়ে প্রায় দুই কোটি ৪০ লাখ ডলার ক্ষতির শিকার হয়েছিলেন তিনি।

হিলারি ছাড়াও যাদের বিরুদ্ধে মামলা হয়েছে তারা হলেন- সাবেক ডেমোক্র্যাটিক ন্যাশনাল কমিটি প্রধান ডেবি ওয়াসারম্যান শুলৎজ, ক্লিনটনের প্রচারণা দলের প্রধান জন পোডেস্টা, ‘ট্রাম্প-রাশিয়া ডোসিয়ের’ বইয়ের লেখক ব্রিটিশ গুপ্তচর ক্রিস্টোফার স্টিল, রাজনৈতিক গবেষণা সংস্থা ফিউশন জিপিএস, ল ফার্ম পারকিনস কোয়ি, সাবেক এফবিআই কর্মকর্তা জেমস কোমি, অ্যান্ড্রু ম্যাকাবি, পিচার স্ট্রোজক, লিসা পেইজ এবং কেভিন ক্লাইনস্মিথ।

ট্রাম্পের করা মামলার ব্যাপারে হিলারি কিংবা ডেমোক্র্যাট নেতাদের কেউ এখনো কোনো প্রতিক্রিয়া জানাননি। এর আগে ২০২০ সালে এ বিষয়ে রিপাবলিকান নেতৃত্বাধীন সিনেট কমিটির এক প্রতিবেদনে উল্লেখ করা হয়, সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে কোনো ষড়যন্ত্রের প্রমাণ পাওয়া যায়নি। তবে বিচারে বাধা দেওয়ার কিছু উদাহরণ পাওয়া গেছে।

অন্যদিকে নির্বাচনে জেতানোর বিষয়ে জড়িত থাকার অভিযোগ অস্বীকার করে রাশিয়া।

২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হিলারিকে হারিয়ে জয়ী হয়েছিলেন ট্রাম্প। সেই নির্বাচনে জালিয়াতির চেষ্টার অভিযোগটি দীর্ঘ সময় ধরে আলোচনায় ছিল। এরপর ২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের কাছে পরাজিত হওয়ার পর ব্যাপক জালিয়াতির অভিযোগ করেন ট্রাম্প। তবে তার এসব অভিযোগের সত্যতা পাওয়া যায়নি।

বাংলাদেশ সময় ১৯২৯ ঘণ্টা, মার্চ ২৫, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ