ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

রাশিয়ার সঙ্গে থাকতে লুহানস্কে হতে যাচ্ছে গণভোট! 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৫ ঘণ্টা, মার্চ ২৭, ২০২২
রাশিয়ার সঙ্গে থাকতে লুহানস্কে হতে যাচ্ছে গণভোট! 

ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরুর আগে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন একটি ভোটের আয়োজন করেছিলেন। সেখানে রুশ জাতীয় সংসদের নিম্নকক্ষ দুমার ৪৫০ জন সদস্যের মধ্যে ৩৫১ জন তাকে সমর্থন করেছেন।

ওই ভোটে ইউক্রেনের বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রণে থাকা অঞ্চল দোনেৎস্ক ও লুহানস্ককে স্বাধীন দেশের স্বীকৃতি দেয় রাশিয়া। এই দুটি অঞ্চলে থাকা রুশ ভাষীদের ‘বাঁচাতেই’ গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরুর দাবি করেন পুতিন। যদিও পুরো দেশেই রুশ বাহিনী হামলা চালিয়ে যাচ্ছে।  

আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, পুতিন ওই দুটি অঞ্চলকে স্বাধীন রাষ্ট্রের ঘোষণা দিলেও লুহানস্কের প্রধান লিওনিড পাসেচনিক বলেছেন, তারা রাশিয়ার অংশ হওয়ার বিষয়ে গণভোট আয়োজনের কথা বিবেচনা করছেন।

লিওনিড পাসেচনিক বলেন, ‘আমি মনে করি যে অদূর ভবিষ্যতে এখানে একটি গণভোট অনুষ্ঠিত হবে, যেখানে রুশ ফেডারেশনে যোগদানের বিষয়ে জনগণ তাদের মতামত প্রকাশ করবে’।  

ওই ভোট অবশ্যই অনুষ্ঠিত হবে বলেও দাবি করেন বিচ্ছিন্নতাবাদী অঞ্চলটির প্রধান।  

ইউক্রেনের পূর্বাঞ্চলে ১৯৭০ সালের ১৫ মার্চ জন্ম নেওয়া লিওনিড পাসেচনিক এখন লুহানস্কের নেতৃত্বে। তিনি মিলিটারি–পলিটিক্যাল কলেজে পড়াশোনা করেছেন। একই সঙ্গে ইউক্রেনের সরকারি নিরাপত্তা বাহিনীর আঞ্চলিক প্রধান হিসেবে কাজ করেন।  

২০১৪ সালে রুশপন্থি বিদ্রোহী দলে যোগ দেন লিওনিড পাসেচনিক। অঞ্চলটির বিদ্রোহীদের সরকারে ২০১৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত নিরাপত্তা বিষয়ক মন্ত্রণালয়ের প্রধান ছিলেন তিনি। ২০২১ সালের ৬ ডিসেম্বর তিনি পুতিনের ইউনাইটেড রাশিয়া পার্টির সদস্য হন।

২০১৪ সালে ইউক্রেনের ক্রিমিয়া অঞ্চলে একটি গণভোটের আয়োজন করা হয়। এর মাধ্যমে অঞ্চলটি রাশিয়ার অংশ হয়ে যায়। এখনো অঞ্চলটি রুশ নিয়ন্ত্রণে রয়েছে।  

প্রসঙ্গত, ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর পর ৩২ দিন চলে গেছে। এই যুদ্ধে তিন দিক থেকে রুশ হামলায় দেশটি কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। বহু হতাহতের খবর পাওয়া যাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, মার্চ ২৭, ২০২২
জেএইচটি 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ