ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

নিজ সেনার হাতেই খুন হলেন রুশ কর্নেল! 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৬ ঘণ্টা, মার্চ ২৮, ২০২২
নিজ সেনার হাতেই খুন হলেন রুশ কর্নেল!  রুশ লেফটেন্যান্ট জেনারেল ইয়াকভ রেজান্তেভ

রুশ সেনাবাহিনীর শীর্ষ কর্মকর্তাকে তার দেশের একজন সেনা হত্যা করেছেন। ইউক্রেন আক্রমণের মধ্যে এই ঘটনাকে রাশিয়ার নতুন ‘বিপর্যয়’ হিসেবে দেখা হচ্ছে।

 

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, হতাশাগ্রস্ত একজন সেনা সদস্য তার উচ্চপদস্থ কর্মকর্তাকে (কর্নেল পদমর্যাদা) হত্যা করেছেন। তবে তার পরিচয় প্রকাশ করা হয়নি।

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে বিবিসি জানায়, ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় শহর খেরসনের কাছে এক হামলায় নিহত হয়েছেন রাশিয়ার আরেক লেফটেন্যান্ট জেনারেল ইয়াকভ রেজান্তেভ।  

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের তখন সবেমাত্র চার দিন হয়েছে। রাশিয়ার লেফটেন্যান্ট জেনারেল ইয়াকভ রেজান্তেভকে হুঁশিয়ারি দিতে শোনা যায়, কয়েক ঘণ্টার মধ্যেই যুদ্ধ শেষ করে দেবেন।  

নিহত সেনা অফিসার যে অঞ্চলের দায়িত্বে ছিলেন, সেখানে ইউক্রেন সেনাদের পরাস্ত করে শহর দখল করতে পারেনি রাশিয়া। কিভের পশ্চিমে মকারিভ শহরেদুই পক্ষের গোলাগুলিতে বহু রুশ সেনা নিহত হন বলে খবর। তার মধ্যেই জানা গেল এই ঘটনা।

গত শনিবার রাশিয়া জানিয়েছে ইউক্রেনে তাদের প্রথম পর্যায়ের সামরিক অভিযান শেষ হয়েছে। এখন তাদের লক্ষ্য দনবাসের মুক্তি। যদিও ইউক্রেনের দাবি, এখনো পূর্ব ইউক্রেনের দনবাসে নিরঙ্কুশ আধিপত্য প্রতিষ্ঠা করতে পারেনি মস্কো। রুশ ফৌজ এবং স্থানীয় রুশভাষীদের নিয়ে গঠিত মিলিশিয়া বাহিনীর বিরুদ্ধে দনবাসে মরণপণ লড়াই চালাচ্ছে ইউক্রেন সেনা এবং প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির অনুগত স্বেচ্ছাসেবী বাহিনী।  

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরু হয় গত ২৪ ফেব্রুয়ারি। রুশ আগ্রাসন ঠেকাতে যুদ্ধে অংশ নেন ইউক্রেনের সামরিক ও বেসামরিক মানুষরা। এই যুদ্ধে পশ্চিমারা সরাসরি অংশ না নিলেও নিষেধাজ্ঞা দিয়ে মস্কোকে দুর্বল করার পথ বেছে নিয়েছে।  

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, গত ২৪ ফেব্রুয়ারির পর এ পর্যন্ত যুদ্ধে তাদের ১ হাজার ৩৫১ জন সেনা নিহত হয়েছেন। আর আহত হয়েছে ৩ হাজার ৮৩৫।

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, মার্চ ২৮, ২০২২
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।