ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কয়লার ইস্ত্রি-হারিকেনে ফিরছে শ্রীলঙ্কা!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০০ ঘণ্টা, মার্চ ২৯, ২০২২
কয়লার ইস্ত্রি-হারিকেনে ফিরছে শ্রীলঙ্কা!

চরম আর্থিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা। যে কারণে কাপড় ইস্ত্রি করার জন্য পুরোনো কাঠ কয়লার আয়রন মেশিন আর কেরোসিন দিয়ে জ্বালানো বাতির ব্যবহার বাড়ছে দেশটিতে।

 গ্যাস ও পানির তীব্র সংকট, বিদ্যুৎ বিভ্রাট, খাদ্য সংকট, প্রয়োজনীয় পণ্যের আকাশচুম্বী দামসহ নানা সমস্যার বেড়াজালে আটকা পড়েছে শ্রীলঙ্কার জনগণ।

মঙ্গলবার (২৯ মার্চ) এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম দ্য আইল্যান্ড

জানা গেছে, ৫০ বছর পর হঠাৎই দেশটিতে বেড়ে গেছে কোরোসিনের বাতি ও কাঠ কয়লার আয়রনের দাম। একটি কাঁচের চিমনির দামে বেড়ে দাঁড়িয়েছে ১৫শ’ শ্রীলঙ্কান রুপি, যেখানে একটি কাঠ কয়লার আয়রন মেশিনের দাম ৯শ’ রুপি। হারিকেনের চাহিদাও বেড়েছে। একটি হারিকেনের দাম বাজারে এখন ১৫শ’ রুপি পর্যন্ত।

শ্রীলঙ্কার নাগরিকরা বলছেন, ১৯৪৮ সালে স্বাধীনতার পর দেশটির অর্থনীতি এমন বিপর্যয়ের মুখে পড়েনি।

এরইমধ্যে ভারতের কাছে ঋণ সহায়তা চেয়েছে দেশটি। গত এক দশকে চীনের কাছ থেকে ৫শ’ কোটি ডলার ঋণ নিয়েছে শ্রীলঙ্কা। অর্থনৈতিক সংকট তৈরি হওয়ার ফলে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট চীনের পররাষ্ট্রমন্ত্রীকে ঋণ পুনর্গঠনের অনুরোধও জানিয়েছেন।

ধার-দেনা পরিশোধ নিয়ে অনিশ্চয়তার মধ্যে থাকা শ্রীলঙ্কা আন্তর্জাতিক অর্থ তহবিলের (আইএমএফ) সঙ্গে আলোচনার জন্য প্রস্তুতি নিচ্ছে।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, মার্চ ২৯, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।