ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা স্থগিত করলো যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৫ ঘণ্টা, এপ্রিল ২, ২০২২
ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা স্থগিত করলো যুক্তরাষ্ট্র

আন্তঃমহাদেশীয় ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্রের (আইসিএমবি) একটি পূর্বনির্ধারিত পরীক্ষা স্থগিত করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

শনিবার (০২ মার্চ) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

অপর বার্তা সংস্থা রয়টার্স জানায়, রাশিয়া নিজেদের পারমাণবিক বাহিনীকে সর্বোচ্চ সতর্ক অবস্থায় রাখার ঘোষণা দেওয়ার পর গত ২ মার্চ মিনুটেম্যান ৩ আইসিএমবি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা বিলম্বিত করার ঘোষণা দেয় পেন্টাগন।

ওই সময়ে ওয়াশিংটন জানায় ‘ভুল হিসাবের ঝুঁকি মনে রাখা এবং এসব ঝুঁকি কমাতে পদক্ষেপ নেওয়া’ যুক্তরাষ্ট্র এবং রাশিয়া উভয়ের জন্যই গুরুত্বপূর্ণ।

তবে তখন পরীক্ষাটি কিছুটা বিলম্বিত করার ঘোষণা দেওয়া হলেও বাতিলের কোনো কথা বলা হয়নি। শুক্রবার (০১ এপ্রিল) পরীক্ষাটি স্থগিত করা হয়েছে বলে জানায় মার্কিন বিমান বাহিনী।

মার্কিন বিমান বাহিনীর মুখপাত্র অ্যান স্টিফানেক বলেন, যে কারণে এলজিএম-৩০জি মিনুটেম্যান ৩ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা বিলম্বিত করা হয়, সেই একই কারণে পরীক্ষাটি স্থগিত করা হয়েছে। মিনুটেম্যান ৩ ক্ষেপণাস্ত্রের পরবর্তী পরীক্ষার সূচি আরো পরে নির্ধারণ করা রয়েছে। যুক্তরাষ্ট্রের কৌশলগত বাহিনীর প্রস্তুতি নিয়ে বিমান বাহিনী আত্মবিশ্বাসী বলেও মন্তব্য করেন অ্যান স্টিফানেক।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের কৌশলগত অস্ত্রের গুরুত্বপূর্ণ অংশ পারমাণবিক ক্ষমতা সম্পন্ন মিনুটেম্যান ৩। এটির পাল্লা ছয় হাজার কিলোমিটারের বেশি। প্রতি ঘণ্টায় এটি ১৫ হাজার কিলোমিটার গতিতে উড়তে পারে।

বাংলাদেশ সময়: ১৩০৫ ঘণ্টা, এপ্রিল ০১, ২০২২
এনএসআর
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ