ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

এবার শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংক প্রধানের পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৫ ঘণ্টা, এপ্রিল ৪, ২০২২
এবার শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংক প্রধানের পদত্যাগ অজিথ নিভারদ কাবরাল

দেশের চরম আর্থিক দুর্দশার মধ্যে শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর অজিথ নিভারদ কাবরাল পদত্যাগ করেছেন। সোমবার (০৪ এপ্রিল) তিনি পদত্যাগের ঘোষণা দেন।

শ্রীলঙ্কা কয়েক দশকের মধ্যে সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটের মুখোমুখি হওয়ায় গভর্নর হিসেবে তিনি পদত্যাগ করেছেন বলে এক টুইট বার্তায় জানান। খবর বিবিসির।

শ্রীলঙ্কার ১৬তম গভর্নর হিসেবে গত বছরের ১৬ নভেম্বরে নিয়োগ পেয়েছিলেন অজিভ নিভারদ।

শ্রীলঙ্কার পুরো মন্ত্রিসভা রোববার গভীর রাতে পদত্যাগ করেছে। একটি নতুন মন্ত্রিসভা সোমবারই শপথ নেবে বলে ধারণা করা হচ্ছে। প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে এবং তার বড় ভাই প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষেকে বাদ দিয়ে মন্ত্রিসভার ২৬ জন সদস্য রোববার গভীর রাতে এক বৈঠকে পদত্যাগের চিঠি জমা দেন।

১৯৪৮ সালে স্বাধীনতার পর থেকে দ্বীপ রাষ্ট্রটির সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটে জনগণের মধ্যে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে। সরকারের রদবদলকে সেই ক্ষোভ মোকাবেলার চেষ্টা হিসেবে দেখা হচ্ছে।

এদিকে ব্যাপক সমালোচনার পর রোববার দিনের দ্বিতীয়ার্ধে সোশ্যাল মিডিয়ার ওপর থেকে ‘অস্থায়ী’ নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়। স্বয়ং প্রেসিডেন্টের ভাতিজা ক্রীড়ামন্ত্রী এর নিন্দা করেছিলেন। ইন্টারনেটের ওপর এ নিয়ন্ত্রণ দেশজুড়ে বেশ কয়েকটি ছোট বিক্ষোভে বাধা হয়ে উঠতে পারেনি।

জরুরি আইনের ব্যবহার নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন কলম্বোতে থাকা পশ্চিমা কূটনীতিকরা। জরুরি আইন ব্যবহার করে সন্দেহভাজনদের গ্রেফতার ও আটক করতে পারে সামরিক বাহিনী; কূটনীতিকরা বলেছেন, তারা ঘনিষ্ঠভাবে বিষয়টি পর্যবেক্ষণ করছেন।

এদিকে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ও টুইটারে গত কয়েক দিন ধরে ‘হ্যাশট্যাগ গো হোম রাজাপক্ষে’ এবং ‘হ্যাশট্যাগ গোতা গো হোম’ ট্রেন্ড চলছে।

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ১৭২৪ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০২২
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।