ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

শ্রীলঙ্কায় সংকট চরমে, স্বাস্থ্যে জরুরি অবস্থা জারি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৬ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২২
শ্রীলঙ্কায় সংকট চরমে, স্বাস্থ্যে জরুরি অবস্থা জারি

ভয়াবহ অর্থনৈতিক সংকট চলছে শ্রীলঙ্কায়। জীবন রক্ষাকারী ওষুধের অভাবে শ্রীলঙ্কায় স্বাস্থ্য জরুরি অবস্থা জারি করা হয়েছে।

মঙ্গলবার থেকেই কার্যকর হচ্ছে এই জরুরি অবস্থা।

সরকারি মেডিক্যাল অফিসার অ্যাসোসিয়েশনের বৈঠকের পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সংস্থাটির সাধারণ সম্পাদক শেনাল ফার্নান্দো বলেছেন, এই সিদ্ধান্ত অনেক রোগীদের জীবন বাঁচাবে।

ডা. ফার্নান্দো বলেন, ‘স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণার পর, সরকারের উচিত হবে দেশজুড়ে প্রাণ রক্ষাকারী জরুরি ওষুধ সরবরাহ নিশ্চিত করা। ’

শ্রীলঙ্কার স্থানীয় গণমাধ্যমের খবর বলছে, অর্থনৈতিক সংকট চলতে থাকলে ওষুধ সঙ্কট সামনের দিনগুলোতে আরও ভয়ংকর রূপ নিতে পারে।  

গত কয়েক দিনে বৈদেশিক মুদ্রার অভাবে জ্বালানির ঘাটতি দেখা দেওয়ায় দেশটিতে পর্যাপ্ত বিদ্যুৎ উৎপাদন নিশ্চিত করা সম্ভব হচ্ছে না। এমন পরিস্থিতিতে দেশজুড়ে দৈনিক ১০-১২ ঘণ্টা করে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রাখার সিদ্ধান্ত নিয়েছে দ্বীপরাষ্ট্রটির প্রশাসন।  

এই অবস্থায় প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের সর্বদলীয় সরকার গঠনের ডাক ফিরিয়ে দিয়েছে বিরোধীরা। অন্যদিকে কলম্বোসহ বিভিন্ন শহরে গোতাবায়ার পদত্যাগের দাবিতে বিক্ষোভ অব্যাহত রয়েছে।  

এদিকে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ও টুইটারে গত কয়েক দিন ধরে ‘হ্যাশট্যাগ গো হোম রাজাপক্ষে’ এবং ‘হ্যাশট্যাগ গোতা গো হোম’ ট্রেন্ড চলছে।

বাংলাদেশ সময়: ১০৫৫ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০২২
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।