ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

শ্রীলংকায় সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে ক্ষমতাসীন জোট

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৩ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২২
শ্রীলংকায় সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে ক্ষমতাসীন  জোট

চরম অর্থনেতিক সংকটে ভুগতে থাকা শ্রীলঙ্কায় প্রেসিডেন্টের সর্বদলীয় সরকার গঠনের আহ্বান প্রত্যাখ্যান করে উল্টো ক্ষমতাসীন জোট ছাড়ার ঘোষণা দিয়েছেন  কমপক্ষে ৪১ জন আইনপ্রণেতা। এর ফলে দেশটির পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের নেতৃত্বাধীন জোট।

জোট ছাড়ার ঘোষণা দিয়ে শ্রীলঙ্কান ফ্রিডম পার্টির নেতা মাইথ্রিপালা সিরিসেনা বলেন, ‘আমাদের দল জনগণের পক্ষে। ’

বার্তা সংস্থা রয়টার্স এ খবর দিয়ে বলেছে, শ্রীলঙ্কান ফ্রিডম পার্টি সরকারি জোট ছাড়ায় রাজাপাকসের সরকার সংখ্যালঘু সরকারে পরিণত হয়েছে। এতে সরকারের জন্য নীতিনির্ধারণ কঠিন হবে, যদিও স্বতন্ত্র আইনপ্রণেতারা সরকারের প্রস্তাবে সমর্থন দিতে পারবেন।

এর আগে অর্থনৈতিক সংকটের কারণে শ্রীলঙ্কার মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেন প্রধানমন্ত্রীর ছেলেসহ ২৬ সদস্য। এরপর পরিস্থিতি মোকাবিলায় জাতীয় ঐক্যের সরকার গঠনের জন্য বিরোধীদের প্রতি আহ্বান জানিয়েছিলেন প্রেসিডেন্ট গোতাবায়ে রাজাপাকসে। কিন্তু তার সেই প্রস্তাব প্রত্যাখ্যান করে তারা সরকারে যোগদানের আমন্ত্রণকে ‘অযৌক্তিক’ আখ্যা দিয়ে দাবি করেছে যে দেশের খাদ্য, জ্বালানি এবং ওষুধের ক্রমবর্ধমান ঘাটতির জন্য সরকারকে পদত্যাগ করতে হবে।

১৯৪৮ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের পর বর্তমানে সবচেয়ে খারাপ সময় পার করছে দ্বীপ রাষ্ট্রটি। সূত্র: এনডিটিভি

বাংলাদেশ সময়: ১৫৪৮ ঘণ্টা, ৫ এপ্রিল, ২০২২
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।