ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

সেই রুশ সাংবাদিককে চাকরি দিল জার্মান পত্রিকা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৯ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২২
সেই রুশ সাংবাদিককে চাকরি দিল জার্মান পত্রিকা

ইউক্রেনে রাশিয়ার সামরিক কর্মকাণ্ডের বিরুদ্ধে প্রতিবাদ জানানো সেই রুশ সাংবাদিক ম্যারিনা ওভস্যানিকোভাকে চাকরি দিয়েছে জার্মান পত্রিকা ডাই ওয়েল্ট।

সোমবার (১১ এপ্রিল) এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করে পত্রিকাটি।

ওভস্যানিকোভা রাশিয়ার রাষ্ট্রীয় টিভি চ্যানেলে লাইভ নিউজের মধ্যে প্ল্যাকার্ডে ‘নো ওয়ার’ লিখে প্রতিবাদ করেছিলেন। এই ঘটনায় বিশ্বজুড়ে প্রশংসিত হন তিনি।

এক বিবৃতিতে জার্মান পত্রিকা ডাই ওয়েল্ট জানায়, ৪৩ বছর বয়সী ওভস্যানিকোভা বর্তমানে পত্রিকাটির ফ্রিল্যান্স সাংবাদিক হিসেবে কাজ করছেন। তিনি ইউক্রেন, রাশিয়া এবং অন্যান্য এলাকা থেকে সংবাদ সংগ্রহ করছেন এবং পত্রিকাটির জন্য নিয়মিত লিখবেন। এছাড়াও তাদের সংবাদভিত্তিক টিভি চ্যানেলে নিয়মিত প্রদায়ক হিসেবে কাজ করবেন।

রুশ চ্যানেল ওয়ান টেলিভিশনের একজন সম্পাদক ছিলেন ওভস্যানিকোভা। চ্যানেলটির প্রধান সান্ধ্য সংবাদ ভ্রেমইয়ার সেটে একটি প্ল্যাকার্ডে হাতে ঢুকে পড়েছিলেন তিনি। পোস্টারটিতে ইংরেজিতে লেখা ছিল ‘নো ওয়ার’। রাশিয়ার জন্য এটি একটি অত্যন্ত অস্বাভাবিক ঘটনা। দেশটিতে রাষ্ট্রীয় গণমাধ্যমকে শক্তভাবে নিয়ন্ত্রণ করা হয়।

প্রতিবাদ করার পর ওভস্যানিকোভাকে আটক করে ১৪ ঘণ্টা ধরে জিজ্ঞাসাবাদ করা হয়। পরে তাকে ছেড়ে দেওয়া হলেও ৩০ হাজার রুবল (২৮০ ডলার) জরিমানা করা হয়। তবে তিনি আরও বিচারের সম্মুখীন হতে পারেন বলে ধারণা করা হচ্ছে। নতুন কঠোর আইনের আওতায় কয়েক বছর পর্যন্ত কারাদণ্ডের সাজা হতে পারে তার।

যদিও ডাই ওয়েল্টের প্রধান সম্পাদক, উলফ পোশার্ড ‘এক চূড়ান্ত মুহূর্তে সাহস দেখানোর জন্যে’ ওভস্যানিকোভার প্রশংসা করেছেন। তিনি বলেন, ওভস্যানিকোভা রাষ্ট্রীয় নিপীড়নের হুমকি সত্ত্বেও সাংবাদিকতার সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যটি রক্ষা করেছেন।

সূত্র: ভয়েজ অব আমেরিকা

বাংলাদেশ সময়: ১৭৫৮ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।