ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ব্যর্থ প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা ছাড়তে চান না গোতাবায়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪২ ঘণ্টা, জুন ৭, ২০২২
ব্যর্থ প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা ছাড়তে চান না গোতাবায়া

চরম অর্থনৈতিক সংকটের মধ্যদিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা। স্বাধীনতার পর সবচেয়ে বেশি অর্থনৈতিক সংকটের মধ্যদিয়ে যাওয়া শ্রীলঙ্কায় পদত্যাগের দাবিতে বিক্ষোভ চলা সত্ত্বেও প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে ক্ষমতা ছাড়ছেন না।

কিন্তু কেন তিনি ক্ষমতা ছাড়ছেন না? এবার সেটি পরিষ্কার করেছেন তিনি।

এর কারণ হলো- তিনি ব্যর্থ প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা ছাড়তে চান না।

সোমবার (৬ জুন) শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে আন্তর্জাতিক গণমাধ্যমের মুখোমুখি হন। শ্রীলঙ্কায় সংকট তৈরি হওয়ার পর এ প্রথম তিনি গণমাধ্যমের মুখোমুখি হয়েছেন।

এ সময় তিনি বলেন, আমি একজন ব্যর্থ প্রেসিডেন্ট হিসেবে চলে যেতে পারি না। তবে আমি আর ভবিষ্যতে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবো না। এবারই আমার শেষ বার।

গোতাবায়া রাজাপাকসে আরও বলেন, আমি পাঁচ বছরের ম্যান্ডেট পেয়েছি। তাই বলা যায় আরও দুই বছর ক্ষমতায় থাকছেন তিনি।

২০২২ সালের মার্চ মাস থেকে অর্থনৈতিক সংকটের জেরে শ্রীলঙ্কার পরিস্থিতির চরম অবনতি ঘটে। প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের পদত্যাগের দাবিতে সরব হয় গোটা দেশ। ভোগ্যপণ্যের আকাশচুম্বী দাম, জ্বালানির অস্বাভাবিক দাম বৃদ্ধি, বিদ্যুৎ বিভ্রাট, ওষুধের তীব্র সংকট এসবের জন্য প্রেসিডেন্ট গোতাবায়া ও তার ভাই সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসেকে দায়ী করে আসছেন আন্দোলনকারীরা।

সূত্র: এনডিটিভি ও ডেইলি মিরর

বাংলাদেশ সময়: ১১৪২ ঘণ্টা, জুন ০৭, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।